চাঁদপুরে নিউমোনিয়ার প্রকোপ, দুই শতাধিক শিশু হাসপাতালে

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩১ | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৫

চাঁদপুরে বাড়ছে নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগের প্রকোপ। বিরুপ আবহাওয়ায় গত কয়েকদিনে নিউমোনিয়া, লোটা ভাইরাস ও শ্বাস-প্রশ্বাস কষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছে দুই শতাধিক শিশু। যাদের বয়স এক থেকে তিন বছরের মধ্যে।

এদিকে হঠাৎ করে এত বেশি ভর্তি হওয়ায় হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। নির্ধারিত বেড শেষ হয়ে যাওয়ায় অনেক শিশুকে মেঝেতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

রবিবার সন্ধ্যায় হাসপাতালের শিশু ও নারী ওয়ার্ডে গিয়ে এমন চিত্র দেখা যায়।

হাসপাতাল সূত্রে জানা যায়, শিশু ও নারী ওয়ার্ডে নির্ধারিত বেড রয়েছে ৩০টি। স্পেশাল বেড রয়েছে ৬টি। কিন্তু রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শিশু ভর্তি হয়েছে ৬১জন। এর মধ্যে সকালে হয়েছে ২৯জন এবং বিকেলে ভর্তি হয়েছে ৩২জন শিশু।

গত কয়েকদিন একই অবস্থা চলছে। প্রতিদিন গড়ে ৪০-৫০জন শিশু নিউমোনিয়াসহ অন্যান্য রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে আবার কিছুটা সুস্থ হলে বাড়িতে ফিরে যাচ্ছে।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) আসিবুল আহসান চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, বর্তমান আবহাওয়া দিনে গরম রাতে ঠান্ডা। এরকম আবহাওয়ার কারণে এ ধরনের রোগ বেশী দেখা দেয়। কয়েকদিন প্রচন্ড গরমের কারণে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। আবার গভীর রাতে ঠান্ডা লাগে। এতে শিশুদের ফুসফুসে সমস্যা হয়।

তিনি আরো বলেন, এসব রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য পিতা-মাতাকে সচেতন হতে হবে। শিশুদের শরীর ঘামালে তা মুছে দিতে হবে। তাদেরকে পাতলা পোশাক পরাতে হবে। সচেতন হলে এ রোগের প্রকোপ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :