ইন্টারন্যাশনাল ট্যাক্সপেয়ার্স ইউনিট চালু করবে এনবিআর

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ অক্টোবর ২০১৮, ১৯:৩৬ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৮, ১৯:১৬
ফাইল ছবি

বিদেশি কোম্পানিগুলোর বিরুদ্ধে নানা কৌশলে কর ফাঁকি দেয়া এবং বিদেশে অর্থপাচারসহ কর দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করতে বিশেষ ইউনিট চালু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন এই ইউনিটের নাম হতে পারে ইন্টারন্যাশনাল ট্যাক্সপেয়ার্স ইউনিট। সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআরের তথ্য অনুসারে, দেশে প্রায় এক হাজার বিদেশি কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এদের মধ্যে বড় কোম্পানিগুলো, বিশেষ করে বহুজাতিক কোম্পানিগুলোকে দেখভাল করে থাকে এনবিআরের বৃহৎকরদাতা ইউনিট (এলটিইউ)। কোম্পানিগুলো এই ইউনিটে তাদের আয়কর বিবরণী (ট্যাক্স রিটার্ন) জমা দিয়ে থাকে। ছোট ও মাঝারি কোম্পানিগুলো সংশ্লিষ্ট অঞ্চলের কর অফিসে তাদের আয়কর বিবরণী জমা দেয়।

এনবিআর মনে করছে, নতুন ইউনিট খোলার ফলে দুই দিক থেকে সুবিধা হবে। এই ইউনিটের বিশেষ দক্ষতা থাকবে বলে তারা আরও ভালোভাবে বিদেশি কোম্পানি ও করদাতাদের সেবা দিতে পারবে। অন্যদিকে বিদেশি কোম্পানিগুলোর বিরুদ্ধে নানা কৌশলে কর ফাঁকি দেওয়া ও বিদেশে অর্থপাচারের যে অভিযোগ আছে, তা আরও ভালোভাবে খতিয়ে দেখা সম্ভব হবে। ফলে এ ধরনের প্রবণতা কমে আসবে। তাতে সরকারের রাজস্ব আয় বাড়বে।

সূত্র জানিয়েছে, গত বছর দেশে অনুষ্ঠিত ‘ইইউ-বাংলাদেশ বিজনেস ডায়লগ’ এর সুপারিশের পরিপ্রেক্ষিতে বিদেশি কোম্পানির জন্য আলাদা ইউনিট প্রতিষ্ঠার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

ইইউ-বাংলাদেশ বিজনেস ডায়লগ হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন বিজনেস কাউন্সিল ও বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ একটি উদ্যোগ। বাণিজ্য ও বিনিয়োগ সহজীকরণে লক্ষ্যে এ ফোরাম কাজ করছে।

ফোরামের মতে, বিদেশি কোম্পানি ও করদাতাদের জন্য আলাদা একটি ইউনিট থাকলে তাদের কর দেওয়ার প্রক্রিয়া আরও সহজ হবে। এছাড়া করসংক্রান্ত যেসব বিরোধ আছে সেগুলো নিষ্পত্তিতেও ভূমিকা রাখতে পারবে এই ইউনিট।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :