মুখোমুখি ভারত ও পাকিস্তান ক্রিকেট বোর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৮, ২১:০৬

আইনি লড়াইয়ে মুখোমুখি ভারত-পাকিস্তান। তবে এ লড়াই দেশ দু’টির ক্রিকেট বোর্ডের। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) লড়াইয়ের ঐতিহাসিক রায় ঘোষণা হয়নি।

তিন সদস্য বিশিষ্ট প্যানেল এ মামলার রায় চার থেকে ছয় সপ্তাহের মধ্যে হতে পারে বলে জানায়। এই ঐতিহাসিক প্যানেলের সদস্যরা হলেন, মাইকেল বেলফ, জেন পুলসন ও ড.এনাবেল বেনিট।

উল্লেখ্য, ২০১৪ সালে ভারত-পাকিস্তান দু’দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। যেখানে বলা হয়, ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে দুই দেশ। যার প্রথম সিরিজটি আয়োজন করার কথা ছিল পিসিবির। তবে ভারতের অভিযোগ, সীমান্তে পাকিস্তান ধারাবাহিকভাবে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যে কারণে ভারতীয় সরকার প্রতিবেশি দেশটির সঙ্গে যে কোনো ক্রিকেট সিরিজ খেলার অনুমতি দিতে নারাজ। বিসিসিআইও সে কারণে এখনও পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনো সিরিজ খেলতে পারেনি।

এর পরিপ্রেক্ষিতে পিসিবি ৬৩ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ দাবি করে। এই অর্থ পরিশোধেও অস্বীকৃতি জানায় বিসিসিআই। তারা সাফ জানিয়ে দিয়েছিল, এক পয়সাও দিতে নারাজ তারা। মূলত রাজনৈতিক কারণেই দু’দলের খেলা হচ্ছে না বলেও জানিয়ে দেয় বিসিসিআই। ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তান দায়ী এবং সেজন্যই সিরিজ আয়োজন করা যাচ্ছে না।

ভারতীয় সাবেক পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ বলেন, ‘আমার কাছে পর্যাপ্ত প্রমান আছে এবং তা আমি প্যানেলে উপস্থাপন করবো। ভারতের জনগন সর্বদা একটি ভীতির মধ্যে থাকে।’

বিসিসিআইয়ের পাঁচজন সাক্ষীর মধ্যে খুরশিদ অন্যতম। বাকি চারজন হলেন, সঞ্জয় প্যাটেল, সুন্দর রহমান, রত্নাকর শেঠি। আরেকজন হলেন শশাঙ্ক মনোহর, যিনি তৎকালীন সময় বিসিসিআইয়ের প্রেসিডেন্ট ছিলেন। সাক্ষীদের মধ্যে কেউই বর্তমানে বোর্ডের সাথে যুক্ত নেই।

রায়ে দুরকম অবস্থা তৈরি হতে পারে। পিসিবি অর্থ পেতে পারে আবার নাও পেতে পারে। কিন্তু প্যানেল হারানো সিরিজ নিয়ে কোন পুনরায় শিডিউল করবে না। দুই বোর্ডের কাছ থেকেই অর্থ আদায় হতে পারে, যা পাবে আইসিসি।

যেকোন সিদ্ধান্ত একটি সঙ্কট সৃষ্টি করতে পারে বলে মনে করে প্যানেল। প্যানেল আরও মনে করে, খেলার মাঝে ভৌগলিক সমস্যা বিদ্যমান থাকলে তা খেলাধূলার জন্য বিপদের কারণ।

(ঢাকাটাইমস/৪ অক্টোবর/জেডআই)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :