‘ঢাকার ২০ শতাংশ পরিচ্ছন্নতা কর্মীর মৃত্যু ক্যানসারে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৮, ২১:৪৮
ফাইল ছবি

রাজধানীর পরিচ্ছন্নতা কর্মীদের শতকরা ২০ ভাগ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে বলে জানিয়েছে নগর সেবার দায়িত্ব পালনকারী সংস্থা ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এর বাইরে অ্যাজমায় শতকরা ২৩ ভাগ, ব্রেন স্ট্রোকে শতকরা ১০.৭৫ ভাগ, হৃদরোগে ১৮.৪৬ ভাগ মারা যাচ্ছে। নগরীর পরিচ্ছন্নতাকর্মীদের স্বাভাবিক মৃত্যুর হার মাত্র ২৭.৭৬ ভাগ।

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরে একটি কমিউনিটি সেন্টারে পরিচ্ছন্নতা কর্মীদের ক্যানসার স্কেনিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য প্রকাশ করে ডিএনসিসি।

২০১৫ সালের জুলাই থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত পরিচ্ছন্নতা কর্মীদের মৃত্যুর কারণ পর্যালোচনায় এমন তথ্য বেরিয়ে এসেছে। এ সময় পরিচ্ছন্নতাকর্মী মারা গেছে ৬৫ জন। তবে যারা সড়ক দুর্ঘটনায় মারা গেছে তাদেরকে এ হিসাবের বাইরে রাখা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসির প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা বলেন, পরিচ্ছন্নতা কর্মীরা আমাদের শহর পরিষ্কারে সবচেয়ে বড় ভূমিকা পালন করছে। প্রয়াত মেয়র আনিসুল হক তাদের সুযোগ-সুবিধা দ্বিগুণ করেছেন। আমরাও পরিচ্ছন্নতা কর্মীদের চিকিৎসা সেবাসহ সবধরনের সুযোগ-সুবিধা বাড়াবো। পরিচ্ছন্নতা কর্মীদের যেকোনো সমস্যায় ডিএনসিসি তাদের পাশে থাকবে বলে জানান তিনি।

বিশেষ অতিথির বক্তৃতায় ডিএনসিসির আরেক প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজি বলেন, পরিচ্ছন্নতা কর্মীরা নিরলস পরিশ্রম করে শহরকে চলাচলের উপযোগী রাখেন। এ কঠিন কাজ করতে গিয়ে তারা নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। ডিএনসিসি তাদের চিকিৎসাসেবার সুযোগ সৃষ্টি করে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

ডিএনসিসির ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুল ইসলাম রতন বলেন, পরিচ্ছন্নতা কর্মীরা রাজধানী ঢাকাকে পরিপাটি রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আর এ কাজ করতে গিয়ে তারা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। প্রয়াত মেয়র আনিসুল হক তাদের এ কষ্টের কথা অনুধাবন করতে পেরে তাদের চিকিৎসাসেবার সুযোগ তৈরি করেন। সেই ধারাবাহিকতায় আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল বিনামূল্যে পরিচ্ছন্নতা কর্মীদের চিকিৎসা দিচ্ছে।

কাউন্সিলর বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের স্বাস্থ্যসম্মতভাবে কাজের পরিবেশ সৃষ্টি করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়িত হলে পরিচ্ছন্নতা কর্মীরা নিরাপদে কাজ কেরতে পারবেন।

অনুষ্ঠানের সভাপতির বক্তৃতায় ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আব্দুর রাজ্জাক বলেন, অনিরাপদ পরিবেশে রাজধানী পরিষ্কার-পরিচ্ছন্ন করতে গিয়ে পরিচ্ছন্নতা কর্মীরা দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। পরিচ্ছন্নতা কর্মীদের মৃত্যুর কারণ পর্যালোচনা করে আমরা বিস্মিত হয়েছি। এ কারণে তাদের স্বাস্থ্যসেবার প্রতি বিশেষ গুরুত্বরোপ করা হয়েছে।

ডিএনসিসির সাড়ে তিন হাজার পরিচ্ছন্নতা কর্মীর ক্যানসার স্কেনিং এ কার্যক্রমের আয়োজন করে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতল। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ২০০ জন পরিচ্ছন্নতা কর্মীর ক্যানসার স্কেনিং করে চারজনকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছেন চিকিৎসকরা। তাদের সম্পূর্ণ বিনামূল্যে ক্যানসার চিকিৎসাসেবা দেবে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :