সেঞ্চুরিতে কোহলির যতো রেকর্ড

ক্রীড় ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৮, ১৭:৩৪

ক্রিকেটের রেকর্ড বুকে নিজের নাম একের পর এক লিখেই যাচ্ছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে অনেক রেকর্ডের মালিক হয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির এটি ২৪তম সেঞ্চুরি। ২৪টি সেঞ্চুরি করতে বিরাট কোহলি খেলেছেন ১২৩ ইনিংস। বিরাট কোহলির চেয়ে শুধু ডন ব্র্যাডম্যান কম ইনিংস খেলে টেস্টে ২৪টি সেঞ্চুরি করেছেন। মাত্র ৬২ ইনিংস খেলে সাদা পোশাকের ক্রিকেটে ২৪টি সেঞ্চুরি করেছিলেন স্যার ডন ব্র্যাডম্যান।

ভারতীয় দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও সুনীল গাভাস্কারকেও পেছনে ফেলেছেন কোহলি। শচীন ১২৫ ইনিংসে এবং গাভাস্কার ১২৮ ইনিংসে ২৪তম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। কোহলির আজ অর্জিত আরো অনেক অর্জন তুলে ধরা হলো।

টেস্ট ক্রিকেটে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে মাত্র তিনজন সেঞ্চুরির দিকে কোহলির চেয়ে এগিয়ে। এই তিনজন হলেন শচীন (৫১), রাহুল দ্রাবিড় (৩৬) এবং গাভাস্কার (৩৪)। কোহলি বীরেন্দের শেবাগের ২৩টি সেঞ্চুরির রেকর্ড টপকে গেছেন। ভারতীয়দের মধ্যে সেঞ্চুরির দিকে তিনি এখন চতুর্থ। ভারতীয়দের বাইরে জাভেদ মিয়াদাঁদ, জাস্টিন ল্যাঙ্গার, কেভিন পিটারসেন ও স্টিভেন স্মিথদেরও টপকে গেলেন কোহলি। তাদের প্রত্যেকেরই সেঞ্চুরির সংখ্যা ছিল ২৩। ২০১৮ সালে এখন পর্যন্ত ৪টি সেঞ্চুরি করেছেন কোহলি। কোন ভারতীয় ব্যাটসম্যানের এ বছর এত সেঞ্চুরি নেই।

সব ফরম্যাট মিলিয়ে অধিনায়ক হিসেবে ৩০টি সেঞ্চুরি করেছেন কোহলি। অধিনায়ক না থেকে তার সেঞ্চুরির সংখ্যা ছিল ২৯টি। অধিনায়ক না থেকে ২৯টি সেঞ্চুরি করতে তার খেলতে হয়েছিল ২৫০ ইনিংস। বিপরীতে অধিনায়ক হিসেবে মাত্র ১৩৪ ইনিংসেই ৩০টি সেঞ্চুরি করেছেন তিনি। মাত্র দুজন খেলোয়াড় অধিনায়ক হিসেবে তার চেয়ে বেশি সেঞ্চুরি করেছেন। অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ৪১টি ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ ৩৩টি করে সেঞ্চুরি করে তার উপরে আছেন। এই দুইজন এই রেকর্ড গড়তে ২২৫টি ও ৩৩৩টি ইনিংস খেলেন।

চার নম্বরে ব্যাট করতে নেমে ২০টি সেঞ্চুরি করেছেন কোহলি। তিনি ইতিহাসে ৫ম খেলোয়াড় যিনি চার নম্বরে ব্যাট করতে নেমে ২০টি সেঞ্চুরি করেছেন। কোহলি ছাড়া শচীন টেন্ডুলকার, ব্রায়েন লারা, জ্যাক ক্যালিস ও মাহেলা জয়াবর্ধনে এই রেকর্ডে নাম লিখিয়েছেন। এই পজিশনেও কোহলি দ্রুতগতিতে ২০টি সেঞ্চুরি করেন। তিনি খেলেন ৮২টি ইনিংস। তারপর আছেন জ্যাক ক্যালিস। তিনি এ রেকর্ড করেছিলেন ৯১টি ইনিংস খেলে।

কোহলি ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টানা তিন বছর টেস্ট ক্রিকেটে এক হাজারের বেশি রান পেয়েছেন। এছাড়া প্রথম ভারতীয় হিসেবে এ রেকর্ডে নাম লেখান। তিনি ছাড়া ম্যাথু হেইডেন, স্টিভেন স্মিথ, ব্রায়ান লারা, মার্কাস ট্রেসকোথিক ও কেভিন পিটারসেন এই তালিকায় ছিলেন।

(ঢাকাটাইমস/৫ অক্টোবর/জেডআই)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

চ্যাম্পিয়নস লিগ: রিয়ালের কাছে হারে কোনো অনুশোচনা নেই গার্দিওলার

‘সবাই ভেবেছিল আমরা শেষ, কিন্তু রিয়াল মাদ্রিদ কখনো মরে না’

যুক্তরাষ্ট্রের ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল

আইপিএলে মুস্তাফিজের পরবর্তী ম্যাচ কবে, কখন

নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :