মার্কিন হুমকি উপেক্ষা করে ভারত-রাশিয়া এস-৪০০ চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ২১:১০ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৮, ২০:৩৯

মার্কিন হুমকি অগ্রাহ্য করে ভারত ও রাশিয়ার মধ্যে বহুল আলোচিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সংক্রান্ত চুক্তি সই হয়েছে।

শুক্রবার নয়াদিল্লিতে প্রেসিডেন্ট পুতিন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ওই চুক্তি সই হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৯তম বাণিজ্য সম্মেলনে যোগ দিতে ভারত সফর করছেন। গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় দুই দিনের সফরে নয়াদিল্লিতে পৌঁছান তিনি।

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বিক্রি সংক্রান্ত চুক্তি ছাড়াও পুতিন দু’দেশের মধ্যে প্রাকৃতিক সম্পদ, সৌরশক্তি, প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে মোট ৮টি চুক্তি সই হয়েছে।

নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট পুতিনের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয়। পরে যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে একসঙ্গে কাজ করার ঘোষণা দেন।

ভারতের রুশ ক্ষেপণাস্ত্র ও প্রযুক্তি ব্যবহার নিয়ে তীব্র আপত্তি রয়েছে আমেরিকার। গত আগস্টেই মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কিনলে নয়াদিল্লিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

শেষমেশ মার্কিন হুমকি অগ্রাহ্য করে ভারত ও রাশিয়ার মধ্যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা চুক্তি সই হওয়ায় মার্কিন প্রতিক্রিয়া কী হয় সেটিই এখন লক্ষণীয়।

এস-৪০০ রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এটি মূলত রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্রের উন্নত ভার্সন। এর নকশা করেছেন আলমাজ-অ্যান্টে। আর এটি উৎপাদন করছে ফাকেল ম্যাশিন-বিল্ডিং ডিজাইন ব্যুরো।

সর্বাধুনিকি প্রযুক্তির এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তিন ধরনের ক্ষেপণাস্ত্রে আঘাত হানতে সক্ষম। এর একটা ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় ৮টি স্তর রয়েছে। ৭২টি লাঞ্চারকে এক সঙ্গে নিয়ন্ত্রণ করতে পারে এই সিস্টেম। ৩৮৪টি মিসাইলকেও একসঙ্গে নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার।

বহুমুখী আক্রমণ তথা নানা দিক থেকে আক্রমণ করা হলেও এর এয়ার ডিফেন্স সিস্টেম তাকে রুখতে পারবে। এক সঙ্গে ৩০০টি টার্গেটের ওপর নজরদারি চালাতে পারবে। এর স্বয়ংক্রিয় মিসাইল ব্যাটারি এক সঙ্গে ৩৬টি ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। ৪০০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্রগুলি লক্ষ্যভেদেও ব্যাপক কার্যকর।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র কোনো দেশের আকাশ সীমায় স্টেল্থ ফাইটার গোত্রের যুদ্ধবিমানকে প্রতিহত করতে পারবে। স্টেল্থ ফাইটার গোত্রের যুদ্ধবিমান আকাশে নিজের অস্তিত্বকে এতটাই লুকিয়ে রাখতে সক্ষম যে সাধারণ রাডারে তা ধরা পড়ে না। তবে এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র পরিকাঠামোয় এমন এক শক্তিশালী রাডার থাকবে, যার কারণে স্টেল্থ ফাইটারও তাকে ফাঁকি দিতে পারবে না।

শুধু যুদ্ধবিমান নয়, আকাশপথে ধেয়ে আসা যেকোনো বিপদকেই রুখে দিতে পারবে এস-৪০০ ট্রায়াম্ফ। আকাশ সীমার দিকে প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্র ধেয়ে এলেই এস-৪০০ ট্রায়াম্ফের স্বয়ংক্রিয় মিসাইল ব্যাটারি বা লঞ্চ প্যাড থেকে ক্ষেপণাস্ত্র ছুটে গিয়ে মাঝ আকাশে প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে দেবে।

ভারতের হাতে রাশিয়ার ওই প্রযুক্তি চলে এলে ভারতের প্রতিরক্ষাব্যবস্থা নিশ্চিতভাবেই বেশ কয়েক ধাপ এগিয়ে যাবে তাতে কোনো সংশয় নেই বলে বিশ্লেষকরা মনে করছেন।

খবর: টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

ঢাকাটাইমস/০৫অক্টোবর/ ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :