‘সমাজভিত্তিক আবাসনের ওপর গুরুত্ব দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০১৮, ২২:২৭

নগর পরিকল্পনাবিদেরা বলেছেন, সবার জন্য বসবাসের ব্যবস্থা নিশ্চিত করতে সমাজভিত্তিক আবাসনের ওপর গুরুত্ব দিতে হবে। তা না হলে নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত আয়ের মানুষেরা আবাসন নিয়ে বিপাকে পড়বে।

বিশ্ব বসতি দিবস ২০১৮ উপলক্ষে শনিবার রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত ‘সবার জন্য আবাসন’ শীর্ষক সেমিনারে তারা এসব কথা বলেন।

পরিকল্পনাবিদরা বলেন, সামাজিক আবাসনের সুফল নিশ্চিত করতে আবাসন খাতে দুর্নীতি রোধ করার পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে সমন্বয় সাধন ও তদারকির ওপর জোর দিতে হবে।

বক্তারা বলেন, আবাসনব্যবস্থা নিশ্চিত করতে জলাভূমি ভরাট করার কোনো প্রয়োজন নেই। আর ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণ করার দরকার নেই। দেশে এখন যে স্থলভূমি আছে সেগুলো পরিকল্পনা অনুযায়ী ব্যবহার করলে সবার জন্য সুন্দর আবাসন ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব।

বক্তারা বলেন, নিম্ন আয়ের মানুষের মধ্যে যারা শহরে বসবাস করছে, তাদের আয় বেড়েছে। কিন্তু তাদের আবাসনের কোনো পরিবর্তন হচ্ছে না। তারা বস্তি এলাকায় বসবাস করছে। এসব মানুষের জন্য কোনো আবাসন হচ্ছে না। আর যা হচ্ছে, সেগুলোতে মধ্যবিত্ত ও উচ্চবিত্ত লোকেরা বসবাস করছে। আর সরকারের পক্ষ থেকে নিম্ন আয়ের মানুষের জন্য যা তৈরি করা হচ্ছে তা খুবই কম।

বিশ্বের অন্যান্য দেশের উদাহরণ টেনে পরিকল্পনাবিদরা বলেন, যুক্তরাজ্যে সামাজিক আবাসনে বসবাস করছে ৪৫ দশমিক ৬ শতাংশ মানুষ। সিঙ্গাপুরে ৮০ শতাংশ, চীনে ৮২ শতাংশ মানুষ সামাজিক আবাসনে বসবাস করছে। এর মধ্যে চীনে ১৯৮২ সালে সামাজিক আবাসনে বসবাসের পরিমাণ ছিল ২০ শতাংশ যা ২০০৭ সালে বেড়ে দাঁড়ায় ৮২ শতাংশে। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়াসহ উন্নত দেশ এবং উন্নয়নশীল দেশ সামাজিক আবাসনের ওপর গুরুত্ব দিয়েছে। আমাদের দেশ আয়তনে ছোট হলেও পরিকল্পনা অনুযায়ী ভবন তৈরি করলে সবার জন্য আবাসনব্যবস্থা নিশ্চিত করা সম্ভব বলে উল্লেখ করেন তারা।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশীদ জাবিন হোসেন তৌফিক। বিআইপি’র সাধারণ সম্পাদক ড. আদিল মোহাম্মদ খান এর সঞ্চালনায় সেমিনারে সভাপতির বক্তব্য দেন সংগঠনটির উপদেষ্টা পরিষদের আহ্বায়ক পরিকল্পনাবিদ ড. গোলাম রহমান।

সেমিনারে আরও বক্তব্য দেন বিআইপির সিনিয়র সহসভাপতি ফজলে রেজা সুমন, মাজহারুল ইসলাম, সালমা এ সফি প্রমুখ।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সামরিক মহড়ায় বাংলাদেশে আসছে চীন আর্মি, নজর রাখছে ভারত

বাংলাদেশে বৃষ্টির নামাজের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস

উপজেলা নির্বাচনে মাঠ প্রশাসনকে নিরপেক্ষ দায়িত্ব পালনের নির্দেশ ইসির

‘পৃথিবীর কোনো দেশে মানবাধিকার পরিস্থিতি পারফেক্ট নয়’  

ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহার বন্ধ না হওয়ায় উদ্বেগ

কৃষির সব স্তরে উন্নত প্রযুক্তি আবশ্যক: স্থানীয় সরকারমন্ত্রী

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা কঠিন হলেও অসম্ভব নয়: রাষ্ট্রদূত

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :