বন্ধ হচ্ছে রাজশাহীর ‘উপহার’ সিনেমা হল

প্রকাশ | ০৭ অক্টোবর ২০১৮, ১০:১৯ | আপডেট: ০৭ অক্টোবর ২০১৮, ১০:৪৫

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

আমের শহর রাজশাহীর ঐতিহ্যবাহী সিনেমা হল ‘উপহার’। সাড়ে ২৪ কাঠা আয়তনের এই হলটিতে একসঙ্গে ১ হাজারেরও বেশি দর্শকের বসার জায়গা রয়েছে। কিন্তু আগামী ১২ অক্টোবর থেকে রাজশাহীর নিউমার্কেট এলাকার এই হলে আর কোনো সিনেমা প্রদর্শিত হবে না। দ্বিতীয় সপ্তাহের মতো সেখানে চলছে শাকিব খান অভিনীত ‘নাকাব’ ছবিটি।

এ প্রসঙ্গে সিনেমা হলটির হিসাবরক্ষক আবদুল মান্নান সাংবাদিকদের জানান, ‘সারা দেশের অন্যান্য সিনেমা হলগুলোর মতো ‘উপহার’ সিনেমা হলটির ব্যবসাও গত কয়েক বছর ধরে খুব খারাপ। দিনের পর দিন লোকসানের বোঝা টানতে টানতে মালিকপক্ষ হতাশ। তারা এভাবে আর ব্যবসা চালাতে চাচ্ছেন না। বাধ্য হয়েই তাই হল বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন।’

‘উপহার’ সিনেমা হলটিতে মোট ১৯ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। হল বন্ধ হলেও তারা কেউই চাকরি হারাবেন না বলে জানালেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক তপন কুমার দাশ। তিনি ছয় বছর ধরে ব্যবস্থাপকের পদ সামলাচ্ছেন। বললেন, ‘মালিকপক্ষ থেকে আমাদের কিছুই জানানো হয়নি। আমরা তো কোম্পানির আন্ডারে কাজ করছি, তাই সমস্যা হবে না।’

রাজশাহীর ঐতিহ্যবাহী এ সিনেমা হলটির যাত্রা শুরু হয়েছিল ১৯৮৫ সালের ১৪ এপ্রিল থেকে। এটির স্বত্বাধিকারী সাজিদ হোসেন চৌধুরী। ৮৫ সালের আগে সিনেমা হলটি অন্য নামে ছিল বলে জানান এটির ব্যবস্থাপক তপন কুমার দাশ। তিনি জানান, হল ভেঙে এখানে বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা করেছেন মালিক সাজিদ হোসেন।

তবে তালিকায় শুধু ‘উপহার’ই নয়, এর আগে রাজশাহী মহানগরীর আরও বেশ কয়েকটি সিনেমা হল ব্যবসা করতে না পেরে বন্ধ হয়ে গেছে। সেগুলোর মধ্যে আছে উৎসব, স্মৃতি, বর্ণালী। এসব সিনেমা হলগুলো ভেঙে সেখানেও বহুতল ভবন গড়ে তোলা হয়েছে। যেমনটি করা হবে ‘উপহার’-এর ক্ষেত্রেও।

ঢাকাটাইমস/০৭ অক্টোবর/এএইচ