সাউথ মেরিটাইম লজিস্টিকস ফোরামের দ্বিতীয় সম্মেলন ঢাকায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ১৪:৩৯ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ১৪:২৪

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে নৌপরিবহন ব্যবস্থার উন্নতি এবং সাউথ এশীয় দেশগুলোর মধ্যে ব্যবসা বাণিজ্য বাড়াতে ঢাকায় অনুষ্ঠিত হবে ‘সাউথ মেরিটাইম এন্ড লজিস্টিকস ফোরাম ২০১৮’ এর দ্বিতীয় সম্মেলন। এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ তথ্য দেন নৌমন্ত্রী শাজাহান খান।

নৌমন্ত্রী বলেন, এ সম্মেলনের মাধ্যমে ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, নেপাল ও ভূটানের সঙ্গে নৌপথ সংক্রান্ত জ্ঞান ও প্রযুক্তির সমন্বয় করা সম্ভব হবে। দুই দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশে নৌপরিবহন সেক্টরের উন্নয়ন এবং বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধা এবং এর সমাধান নিয়ে আলোচনা হবে। এছাড়াও ক্রমবর্ধমান চাহিদা পূরণে দক্ষিণ-এশীয় বন্দরসমূহের উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা ছাড়াও ড্রেজিং, শিপ বিল্ডিং এবং বাঙ্গারিংসহ নৌখাতের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

শাজাহান খান বলেন, মেরিটাইম সেক্টরে বাংলাদেশের নাবিক, ইঞ্জিনিয়ার এবং পাইলটরা বিদেশ থেকে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করছে, যা আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেরিটাইম সেক্টরে ডিগ্রি অর্জনের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়াও সিলেট, রংপুর, বরিশাল ও পাবনায় আরও চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠার কাজ চলছে।’

নৌমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর দেশের অর্থনীতির প্রাণ। এ বন্দরের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বিরলভাবে কাজ করে যাচ্ছে। ২০১৭ সালে এ বন্দর ২৬.৬৭ লাখ কন্টেইনার হ্যান্ডলিং করেছে। আমদানি ও রপ্তানি কার্যক্রম দ্রুত ও সহজতর করতে বিভিন্ন অবকাঠামো ও আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। গত ১০ বছরে প্রায় চার লাখ বর্গমিটার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন ফেরিঘাটে সংযুক্ত হয়েছে ১৭টি নতুন ফেরি। আরও ছয়টি নির্মাণের কাজ চলছে।

শাজাহান খান বলেন, বর্তমান সরকার নৌপথ উন্নয়নে যে পরিমাণ কাজ করেছে দেশ স্বাধীন হওয়ার পর অন্য কোনো সময়ে এতো উন্নয়ন হয়নি। তবে দেশ স্বাধীন হওয়ার পর নৌপথ উন্নয়নে শেখ মুজিব সরকারের ভূমিকা ছিল উল্লেখযোগ্য।

ঢাকাটাইমস/৭অক্টোবর/এমএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :