ঢাকায় শরৎ মেলা শুরু ‌

নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকাটাইম
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ১৮:১৪

ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণের জন্য ঢাকায় শুরু হ‌য়েছে পাঁচ দিনের শরৎ মেলা।

র‌বিবার সকা‌লে রাজধানীর ম‌তি‌ঝিলের বি‌সিক ভব‌নে পাঁচ দিনব্যাপী শরৎমেলা ১৪২৫ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনীর উ‌দ্বোধন ক‌রেন বিসিকের নকশা ও বিপণন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো. মাহবুবুর রহমান।

এসময় তিনি বলেন, জিডিপিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের অবদান বাড়াতে হবে। আর এজন্য উদ্যোক্তাদের সব রকম সহযোগিতা করে বিসিক উদ্যোক্তাদের পাশে থাকবে। নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, বিদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বাজার তৈরি, উদ্যোক্তাদের ঋণ ও কারিগরি সহায়তা, শিল্প প্লট দিতে প্রস্তুত বিসিক।

উদ্যোক্তাদের মেলাগুলোয় বেশি করে অংশগ্রহণের আহ্বান জানিয়ে মাহবুবুর রহমান বলেন, বিদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণ ও প্রসারে সবরকমের সহযোগিতা দেবে বিসিক।

মাহবুবুর রহমান আরও জানান, নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক প্রিন্ট, বাটিক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট, পুতুল তৈরি, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, মৃৎ শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইনসহ ১২টি ট্রেডে এ পর্যন্ত ২৮ হাজার ৪১৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ এবং ১৭৩টি মেলা ও প্রদর্শনীর আয়োজন করেছে বিসিক।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিকের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) স্বপন কুমার ঘোষ, পরিচালক (প্রকল্প) মো. আবদুল মান্নান, বিসিক ঢাকার আঞ্চলিক পরিচালক মো. আহসান হাকিম ও প্রধান নকশাবিদ মির্জা সিদ্দিকুর রহমান।

এবারের মেলায় বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের তৈরি বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্প পণ্যের ৬০টি স্টল রয়েছে। মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশিকাঁথা, তাঁত ও জামদানি শাড়ি, পাটজাত হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্য পাওয়া যাচ্ছে।

এছাড়া জয়নুল আবেদিন প্রদর্শনকক্ষে কারু শিল্পীদের তৈরি পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদর্শনী। মেলা আগামী ১১ অক্টোবর পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।

(ঢাকাটাইমস/০৭অ‌ক্টোবর/এজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :