জোড়া শিশুকে ঢাকা মেডিকেলে ভর্তি

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ১৮:১৭

চট্টগ্রাম ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের জোড়া লাগানো জমজ শিশু দুটিকে ঢাকায় নিয়ে গেছে একটি মানবকল্যাণ সংগঠন।

রবিবার সকাল ১০টায় রাজধানী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি (২য় তলা) বিভাগের ২০৫ নং ওয়ার্ডের ৮নং বেডে ভর্তি করানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ‘মানব কল্যাণে এসো কিছু করি’ সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক হোসাইন ওরফে দুঃখী ফারুক।

শিশু দুটির পরিবার বলছে, গত ২১ আগস্ট উপজেলার কাঞ্চন নগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের জজর্রী গ্রামের আহমদ কবীরের ছেলে কৃষক মুহাম্মদ ইউনুছ তার সন্তান সম্ভাবনা স্ত্রী হুসনে আরা বেগমকে নাজিরহাট কেয়ার পয়েন্ট হাসপাতালে ভর্তি করেছিলেন। সেদিন বেলা সাড়ে ১১টার দিকে সফল সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়।

শিশু দুটির হাত ও মুখমণ্ডল আলাদা আলাদা হলেও জোড়া লাগানো পেট আর পা। এ দুটি শিশুর আলাদা আলাদা হার্ট (হৃদপিণ্ড) থাকলেও পায়ুপথ আর প্রস্রাবের রাস্তা রয়েছে মাত্র একটি। চিকিৎসা বিজ্ঞানে এ ধরনের শিশুকে কনজয়েন্ট টুইন কিংবা সিয়ামিজ টুইন বলে।

গাইনি বিশেষজ্ঞ ও সার্জন ডা. জাহিদ মনজুরের নেতৃত্বে ডা. খায়রুল আমিন, ডা. বিপাশা শারমিন নিপা এই অপারেশন কার্যক্রমে অংশ নিয়েছিলেন বলে জানা যায়।

ডাক্তারদের মতে, ওই দুই শিশুকে আলাদা করতে কিংবা সুস্থভাবে বাঁচিয়ে তুলতে অবিশ্বাস্য ধরনের খরচ হতে পারে। কোন বিশিষ্ট শিল্পপতিরা এগিয়ে না আসলে, সরকারি সহায়তা না পেলে হয়ত শিশু দু’টিকে বাঁচানো সম্ভব হবে না।

স্থানীয়রা জানায়, কৃষক ইউনুস শিশু দুটিকে নিয়ে বিপাকে পড়েছেন। তার পক্ষে শিশু দুটির খরচ বহন করা সম্ভব হবে না হচ্ছে না। এ ব্যাপারে ইউনুছ ও তার পরিবারের অন্যরা মানুষের কাছে সহযোগিতা কামনা করছেন।

‘মানবকল্যাণে এসো কিছু করি’ সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক হোসাইন বলেন, বড় শিল্পপতিদের সহযোগিতা ও সরকারি সহায়তা ছাড়া এমন জটিল রোগের চিকিৎসা করানো কৃষক মুহাম্মদ ইউনুছের পক্ষে কষ্টসাধ্য।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :