তিন বছরে পাট পণ্য বেড়েছে ২৫০টি

সুনামগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ২০:৩৯ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ১৯:১০

গৃহস্থালির কাজে ব্যবহার হয় এমন সব ধরনের পণ্যই এখন পাট থেকে তৈরি হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। বলেছেন, রশি, ছালা, বস্তার মধ্যে আমরা সীমাবদ্ধ নাই। এখন পাট থেকে ২৮৫টা পণ্য তৈরি হচ্ছে। যা গত তিন বছর আগে ছিল ৩৫টি।

রবিবার দুপুরে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জে সুনামগঞ্জ টেক্সটাইল ইনিস্টিটিউটের ভিত্তি প্রস্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী। ১২০কোটি টাকা ব্যয়ে পাট ও বস্ত্র মন্ত্রণালয় এই ইনিস্টিটিউট নির্মাণ করছে।

মির্জা আজম আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পাট খাতকে যুগপোযুগি করছি। একটা টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আছে, ভবিষ্যতে আরো করা হবে।

বর্তমানে বিশ্বের ১২০টি দেশে বাংলাদেশের পাট থেকে তৈরি পণ্য রপ্তানি হচ্ছে বলে জানান মন্ত্রী। যা দিন দিন তা আরো বাড়ছে।

এ সময় বাংলাদেশের বস্ত্রখাত নিয়েও কথা বলেন মির্জা আজম। বলেন, বস্ত্রখাতে ১৫হাজার দক্ষ জনবল আছে যারা ভারত, পাকিস্তান, শ্রীলংকাসহ অন্যান্য দেশ থেকে এসেছেন। তারা ডলারে যে পরিমাণ বেতন নিয়ে যান তা বাংলাদেশের সাত লাখ শ্রমিকের বেতনের সমান। যে জন্য বস্ত্রখাতে দক্ষতা অর্জনে দেশের প্রত্যেক জেলায় একটা করে টেক্সটাইল ইনিস্টিটিউট ও বৃহত্তর জেলায় একটা করে টেক্সটাইল কলেজ স্থাপনে নীতিমালা হচ্ছে। প্রতিমন্ত্রী আরো বলেন, পাট থেকে ১০২ ধরনের ফেব্রিক্স, ডেনিম তৈরি হচ্ছে। যা আগে বিদেশ থেকে আমদানি করতে হত। আগাম তে তা আর করতে হবে না।

এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সাংসদ মুহিবুর রহমান মানিক, জয়া সেন গুপ্তা, মেয়াজ্জেম হোসেন রতন, শাহানা রব্বানী, পুলিশ সুপার বরকতুল্লাহ খান, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুর রহমান সিরাজ প্রমুখ। পরে প্রতিমন্ত্রী স্থানীয় আ.লীগ আয়োজিত জনসভায় যোগ দেন।

ঢাকাটাইমস/০৭অক্টোবর/প্রতিনিধি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :