পর্তুগালে উন্নয়ন মেলা

রনি মোহাম্মদ, পর্তুগাল
| আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ২২:২২ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ২১:১৪

পর্তুগালের রাজধানী লিসবনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ৪র্থ বাংলাদেশ উন্নয়ন মেলা। শনিবার বেলা ১১ থেকে শুরু হওয়া দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন মেলার ১ম পর্বে ফিতা কেটে উদ্বোধন করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক।

এরপর লিসবন বাংলাদেশ দূতাবাসের আয়োজনে করা মেলার বাংলাদেশ কমিউনিটির, পর্তুগাল আওয়ামী লীগ, প্রবাসী বাংলাদেশিদের দেশীয় তাঁত শিল্প, পর্তুগিজ ও বাংলা সাহিত্যর ছড়া ও গল্পের বই, বেঙ্গল ও রাঁধুনি রেস্টুরেন্টসহ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন রাষ্ট্রদূতসহ মেলায় আগত বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা।

২য় পর্বের আলোচনা সভায় দূতালয় প্রধান হাসান আবদুল্লাহ তৌহিদের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক। বাংলাদেশের উন্নয়নের রোল মডেলে, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত, ক্ষুধা ও দারিদ্রমুক্ত মধ্যম আয়ের বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ, বিদ্যুৎ খাতের উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ ও টেকসই উন্নয়ন বিষয়ে প্রবাসী বাংলাদেশিদের অবহিত করেন রাষ্ট্রদূত। এছাড়া পদ্মা সেতু, মেট্রোরেল প্রকল্প, রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র, বঙ্গবন্ধু স্যাটেলাইট বিষয়ে বিভিন্ন তথ্য বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনার ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের উপস্থাপনা ও উন্নয়নবিষয়ক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় মেলায়।

মেলায় আরো উপস্থিত ছিলেন- পর্তুগাল আওয়ামী লীগ নেতা আবুল বাশার বাদশা, আবুল কালাম আজাদ, মাহবুবুর রহমান, কবি কমল, আব্দুর রাজ্জাক, শাহাদাৎ হোসেন, মজিবুর মোল্লা, আবু সাঈদ আলো, মাহফুজুর রহমান, মিজান মোল্লা, মোহাম্মদ আলী, নজরুল ইসলাম স্বপন, সুমন, কাউছার জাহিদ, ইমরান হোসেন, মোহাম্মদ শফী, পর্তুগাল ছাত্রলীগ নেতা রনী হোসাইন, মামুন আহম্মেদ, আলম, আনছার আলী, ইমরান হোসেন প্রমুখ।

এছাড়াও মেলার শেষাংশে শিশুসাহিত্য পরিষদের সভাপতি কবি ও সাংস্কৃতিক-ব্যক্তিত্ব সৈয়দ আল ফারুক ও কবি কমলের কবিতা আবৃত্তি ছাড়াও হারমোনিয়াম ও তানপুরার সুরের ছন্দে মেলায় আগত প্রবাসীদের মাতিয়ে তুলেন সঙ্গীতশিল্পী নাহিদ নাজিয়া ও পর্তুগাল প্রবাসী কে এম মোস্তফা আনোয়ার।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :