ইন্টারপোল প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৮, ১৩:০৫

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেছেন মেং হংওয়ে। সম্পতি চীনে আসার পর তিনি নিঁখোজ হন। এঘটনায় বিশ্বব্যাপী আলোচনা সৃষ্টি হলে চীন তাকে গ্রেপ্তারের কথা স্বীকার করেছে।

২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের প্রেসিডেন্ট হন তিনি। এরই মধ্যে ওই পদ থেকে তার পদত্যাগের কথা নিশ্চিত করেছে ইন্টারপোল। ইন্টারপোলের প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ ছিলো ২০২০ সাল পর্যন্ত।

ইন্টারপোল এক বিবৃতিতে বলেছে, গত রবিবার মে হংওয়ের পক্ষ থেকে তারা পদত্যাগপত্র পেয়েছে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে।

গত ২৫ সেপ্টেম্বর ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের লিঁও শহর থেকে নিজ দেশ চীনের উদ্দেশ্যে রওনা হন মেং হেংওয়ে। এরপর থেকে তার কোনো হদিস মিলছিল না বলে সম্প্রতি অভিযোগ দায়ের করেন তার স্ত্রী।

এ বিষয়ে শুরুতে কিছু না জানালেও আন্তর্জাতিক আলোচনার জন্ম দিলে তাকে আটক রাখার কথা নিশ্চিত করেছে চীন। বেইজিং বলেছে, আইন লঙ্ঘনের জন্য মেং হংওয়ের বিরুদ্ধে তদন্ত করছে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা।

শি জিনপিং চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) প্রধান হওয়ার পর থেকে দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত দেশটির অসংখ্য কর্মকর্তাকে আটক ও সাজা দিয়েছে চীন সরকার। চূড়ান্ত অভিযোগ উত্থাপনের আগ পর্যন্ত চীনা কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ বিষয়ে কঠোর গোপনীয়তা বজায় রাখেন।

ইন্টারপোলে প্রেসিডেন্ট পদটি আক্ষরিক। সংস্থাটির মূলত প্রধান হলেন মহাসচিব। প্রেসিডেন্ট শুধুমাত্র বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন।

ঢাকাটাইমস/০৮অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :