মাদারীপুরে ৪৩৩ পূজামণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

সাগর হোসেন তামিম, মাদারীপুর
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৮, ২০:১৭

শারদীয়া দুর্গোৎসবের বাকি আর মাত্র কয়েকদিন। এরই মধ্যে মাদারীপুরের চার উপজেলায় ৪৩৩ পূজামণ্ডপে শেষ মুহূর্তে মাটির কাজ শেষে এখন চলছে প্রতিমা শিল্পীদের রং-তুলির আচর ও সাজসজ্জা। দম ফেলার ফুসরত নেই প্রতিমা গড়ার কারিগরদের। গভীর রাত পর্যন্ত চলছে প্রতিমায় দোমাটি ও রঙ তুলির কাজ। গত বছরের চেয়ে এ বছর মাদারীপুর জেলায় ১৩ পূজা মণ্ডপের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে এরই মধ্যে প্রশাসন পূজা নির্বিঘ্ন করতে কয়েক স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, চলতি বছরে দুর্গা পূজা উপলক্ষে মাদারীপুরের মন্দির ও পূজা মণ্ডপগুলো বর্ণিল সাজে সাজানোর কাজ চলছে। চলতি বছর জেলার সর্বাধিক পূজা অনুষ্ঠিত হচ্ছে রাজৈর উপজেলায়। এ বছর রাজৈর উপজেলায় ২৪০টি মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও জেলার শিবচরে ৬১টি, কালকিনিতে ৬৩টি ও সদরে ৬৯টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। ৪৩৩টি মণ্ডপের মধ্যে অধিক ঝুকিপূর্ণ মণ্ডপগুলোতে বাড়তি নিরাপত্তা এবং কম ঝুঁকিপূর্ণ মণ্ডপগুলোতে পুলিশের পাশাপাশি আইন শৃঙ্খলা বাহিনী কাজ করবে বলে গোয়েন্দা বিভাগ থেকে জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, ইতোমধ্যেই মণ্ডপের প্রতিমাগুলোতে মাটির কাজের পাশাপাশি চলছে প্যান্ডেল, গেট, তোরণ ও সাজসজ্জার কাজ। একেক এক মন্দিরে ভিন্ন ভিন্ন সাজে সাজানো হচ্ছে প্রতিমা। যার যেমন সাধ্য সেমতে চলছে সাজসজ্জা। পূজা সফল ও নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতোমধ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তালিকা করে চলছে নিরাপত্তা ব্যবস্থা ও অনুদান বরাদ্দের কাজ। পূজা মণ্ডপগুলোতে কয়েক স্তরবিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক প্রাণতোষ মণ্ডল জানান, এ বছর মাদারীপুর জেলায় ৪৩৩টি মণ্ডপে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে দুর্গা পূজার প্রস্তুতি চলছে। গত বছরের চেয়ে এ বছর ১৩টি পূজা মণ্ডপের সংখ্যা বৃদ্ধি পেছে। তিনি শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গোৎসব উদযাপনের জন্য সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

পুলিশ সুপার সুব্রত কুমার হালদার জানান, দুর্গা পূজা নিবিঘ্ন করতে কয়েক স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সাদা পোশাকে পুলিশের পাশাপাশি পোশাকি পুলিশ, আনসারসহ আইন শৃংখলা কমিটির পর্যাপ্ত সদস্য থাকবে। পূজা মণ্ডপগুলোতে যাতে বিশৃঙ্খলা ঘটাতে না পারে তার জন্য জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত থাকবে। ঝুঁকিপূর্ণ মণ্ডপগুলোতে অধিক গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, দুর্গা পূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

(ঢাকাটাইমস/৮অক্টোবর/নিজস্ব প্রতিবেদক/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :