লেবাননে বাংলাদেশ দূতাবাসে ভিসা সত্যায়ন বন্ধ

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৮, ১৯:৩৭

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লিখিত অনুমতি না দেয়ার কারণে আমরা ভিসা সত্যায়িত করতে পারছি না বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

তিনি বলেন, খুব অল্প সময়ের মধ্যে মন্ত্রণালয় থেকে লিখিত অনুমতি আসার পর ভিসা সত্যায়ন কার্যক্রম চালু হয়ে যাবে।

এর আগে গত ২৩ আগস্ট বাংলাদেশ থেকে লেবাননে শ্রমিক পাঠানো সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মন্ত্রণালয়। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশে লেবাননের বৈরুতে বাংলাদেশ দূতাবাস এ সংক্রান্ত একটি বিবৃতিতে জানানো হয়, মন্ত্রণালয় থেকে পরবর্তী আদেশ না আসা পর্যন্ত আর কোনো চাকরির চুক্তিপত্র সত্যায়ন করবে না দূতাবাস।

প্রবাসীকল্যাণ সচিব নমিতা হালদার লেবানন এসে এ দেশের শ্রম মন্ত্রণালয়ের বিভিন্ন ব্যক্তিবর্গ ও প্রবাসীদের সাথে মিটিং করে জানতে পারেন, দালালরা লেবানন আনতে পাঁচ থেকে সাত লাখ টাকা করে নিচ্ছেন। গৃহকর্মী হিসেবে যারা আসছেন, তাদের অনেকেই নির্যাতিত হচ্ছেন। মাস না পেরোতেই তারা কাজ ছেড়ে পালিয়ে যান। অনেকে লেবানন যাওয়ার দুই-এক মাস যাওয়ার পর দূতাবাসে যোগাযোগ করে ফিরিয়ে আনার আবেদন জানান। এ অবস্থায় আগস্ট প্রথম সপ্তাহে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব লেবানন সফর করেন এবং দেশটির কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের সমস্যা নিয়ে আলোচনা করেন। এরপরই সরকার লেবানন কর্মী পাঠানোর জন্য নীতিমালা করার উদ্যোগ নেয়। যাতে কেউ চাইলেই এখানে আসতে না পারে এবং রিক্রুটিং এজেন্সিগুলো নিয়ম মেনে কর্মী পাঠাতে পারে। লেবাননে কর্মী পাঠানোর ক্ষেত্রে সাময়িক যে স্থগিতাদেশ ছিল সেটি প্রত্যাহার করে ২৯ আগস্ট নীতিমালাটি কার্যকর করা হয়।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :