‘পাহাড়ে বিরোধপূর্ণ ভূমির শুনানি শিগগির’

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৮, ১৯:৪৪

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের কাছে জমা পড়া ২২ হাজার অভিযোগের ওপর শিগগির শুনানি শুরু হবে জানিয়েছেন ভূমি কমিশনের চেয়ারম্যান আনোয়ার উল হক।

মঙ্গলবার দুপুর দুইটায় রাঙামাটি সার্কিট হাউসে কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। সকাল সাড়ে ১১ টায় এ বৈঠক শুরু হয়।

আনোয়ার উল হক বলেন, কমিশনের কাছে যে সব অভিযোগ জমা পড়েছে সেগুলো পর্যালোচনা করা হয়েছে। এবার এগুলো নিয়ে শুনানিতে যাওয়া হবে। ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধিমালা প্রণয়ন হয়ে গেলে কমিশনের কাজ আরো এগুবে।

তিন পার্বত্য জেলায় কমিশনের শাখা কার্যালয় স্থাপনের কাজ প্রায় হয়ে গেছে বলেও জানান তিনি।

বৈঠকে উপস্থিত কমিশনের সদস্য পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা বলেন, আমরা কমিশনের সদস্যরা আমাদের কাজগুলো করে যাচ্ছি। কমিশনের বিধিমালা না হলে কমিশনের কাজ এগিয়ে নেয়া সম্ভব নয়। এজন্য সরকারকে দ্রুত কমিশনের বিধিমালা প্রণয়ন করে দিতে হবে। আইনকে কার্যকর করতে এ বিধিমালার প্রয়োজন।

চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায় বলেন, শুনানিতে ভারত প্রত্যাগত ভূমি বিরোধগুলো আগে প্রাধান্য পাবে। কমিশনের কাছে ভূমি বিরোধ সংক্রান্ত যেসব অভিযোগ জমা পড়েছে সেগুলো মং ও চাকমা সার্কেল থেকে এগুলো খতিয়ে দেখা হয়েছে। যাঁরা ভূমি ফেরত পায়নি তা উভয় সার্কেল খতিয়ে দেখছে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন রাঙমাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা মারমা, খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, বোমাং সার্কেল চিফ উচোপ্রু চৌধুরী, মং সার্কেল চিফের প্রতিনিধি।

পার্বত্য চট্টগ্রামের অন্যতম সমস্যা চিহ্নিত করে ১৯৯৭ সালের পার্বত্য চুক্তির আলোকে ২০০১ সালে গঠন হয় পার্বত্য চট্টগ্রাম বিরোধ নিষ্পত্তি কমিশন আইন। আইনের কয়েকটি বিষয়ে পার্বত্য চট্টগ্রামের নৃ-গোষ্ঠীর আপত্তির মুখে এই আইনের ১৩টি ধারা সংশোধনের উদ্যোগ নেয় সরকার।

যা গত ২০১৬ সালে ৯ আগস্ট রাষ্ট্রপতির অনুমোদন ক্রমে অধ্যাদেশ আকারে গেজেট প্রকাশ হয়। এটি ২০১৬ সালে ৬ অক্টোবর সংসদে আইন আকারে পাস হয়। তবে আইনটির এখনও বিধিমালা হয়নি।

ঢাকাটাইমস/০৯অক্টোবর/প্রতিনিধি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :