খাদ্যপণ্যে কমেছে সার্বিক মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৮, ১৯:৪৯
ফাইল ছবি

আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে দেশে সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বাড়লেও খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমায় সেপ্টেম্বরে মূল্যস্ফীতির এ নিম্নগতি লক্ষ্য করা গেছে।

একমাসের ব্যবধানে পয়েন্ট-টু পয়েন্টের ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি দশমিক শূন্য ৫ শতাংশ কমেছে। আগস্টে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ, সেপ্টেম্বরে তা কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশে।

সেপ্টেম্বরে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪২ শতাংশে, যা এর আগের মাসে ছিল ৫ দশমিক ৯৭ শতাংশ। আর খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৭৩ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে বিবিএসের মূল্যস্ফীতির হালনাগাদ এসব তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিবিএসের মতে, সেপ্টেম্বরে মাছ-মাংস, শাক-সবজি, ফল, মসলা, দুধ ও অন্যান্য খাদ্যসামগ্রীর দাম কমেছে। অপরদিকে খাদ্যবহির্ভূত পণ্য পরিধেয় বস্ত্রাদি, বাড়িভাড়া, বিদ্যুৎ, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণসহ কিছু পণ্যের দাম এ মাসে বেড়েছে।

এদিকে গ্রামাঞ্চলে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমলেও বেড়েছে খাদ্যবহির্ভূত পণ্যের দাম। একই চিত্র ছিল শহর অঞ্চলেও।

গত এক বছরের (অক্টোবর-২০১৭ সেপ্টেম্বর ২০১৮ পর‌্যন্ত) চলন্ত গড় মূল্যস্ফীতির হার ৫.৫৮ শতাংশ। ২০১৬-২০১৭ তে গড় চলন্ত মূল্যস্ফীতির হার ছিল ৫.৫৫ শতাংশ।

(ঢাকাটাইমস/০৯অক্টোবর/জেআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :