দুপুরে স্কুল ছুটি!

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৮, ২০:৩৭

স্কুলে এসে কোনও রকমে দু-চারটি ক্লাস নেন শিক্ষকরা। এরপর দুপুর ২টা বাজতেই গুটিগুটি পায়ে একে একে বেরিয়ে পড়েন তারা। সে দিনের মতো স্কুল ছুটি।

স্থানীয় বাসিন্দা ও কোমলমতি শিক্ষার্থীদের অভিযোগ, এমনটাই নাকি রেওয়াজ গফরগাঁওয়ের নাওটানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। ফলে প্রতিদিনেই কমছে বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা। ক্ষুব্ধ অভিভাবক ও স্থানীয় বাসিন্দারা।

মঙ্গলবার দুপুর সোয়া ২টায় নাওটানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, অফিস কক্ষসহ শ্রেণিকক্ষগুলোতে ঝুলছে তালা। বিদ্যালয়ের বারান্দায় কয়েকজন শিশু শিক্ষার্থীসহ স্থানীয় শিশুরা হইচই করছে।

এ সময় স্কুল সংলগ্ন বাড়ির বাসিন্দা মজিবর রহমান উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী তানজিলা আক্তার মলিসহ নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বেশ কয়েকজন অভিযোগ করেন, সকাল ৯টা থেকে স্কুল শুরু হওয়ার কথা। কিন্তু শিক্ষকরা এসে পৌঁছান বেলা ১০টা থেকে ১১টা নাগাদ। তারপর চলে দেড় থেকে পৌনে ২টা পর্যন্ত ক্লাস। এরপরেই একে একে বাড়ি ফিরতে শুরু করেন শিক্ষকেরা। যদিও অন্য সব স্কুলের মতোই বিকাল সোয়া ৪টা পর্যন্ত পাঠদান চলার কথা। কিন্তু তা না হয়ে দীর্ঘদিন যাবত দুই থেকে সোয়া দুইটার মধ্যেই স্কুল ছুটি দিয়ে বাড়ি চলে যাচ্ছেন শিক্ষকেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় দুই বাসিন্দা বলেন, “এলাকার লোকজন বহুবার স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে স্কুল সঠিক সময়ে খোলা যথাযথ পাঠদান যাতে হয় সেই আবেদনও জানিয়েছেন। কিন্তু প্রধান শিক্ষক এলাকাবাসীর কথায় আমল দেননি। তবে স্কুলে কর্মরত শিক্ষকেরা এই সব অভিযোগ মানতে নারাজ।

মঙ্গলবার দুপুর আড়াইটায় বিদ্যালয়ের বারান্দায় দাঁড়িয়ে কথা হয় ওই বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্রী বিথী আক্তার, ফারুক, ২য় শ্রেণির সাথি ও ইমরানের সাথে। তারা অভিযোগ করে জানায়, বেশিরভাগ দিনই দুপুরের খাওয়ার সময় হলেই অর্থাৎ দুইটা থেকে সোয়া দুইটার মধ্যে ছুটি হয়ে যায় স্কুল।

এ ব্যাপারে প্রধান শিক্ষক আব্দুল মান্নান সব অভিযোগ মিথ্যা বলে উড়িয়ে দেন। তিনি বলেন, একটি মহল শিক্ষকদের বিপদে ফেলতেই মিথ্যা কথা বলে গুজব রটাচ্ছে।

মঙ্গলবার দুপুর সোয়া ২টায় কেন স্কুল তালাবদ্ধ ছিল সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি কিছুক্ষণ নীরব থেকে পরে আমতা আমতা করে ফোন কেটে দেন।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হাফিজুল ইসলাম বলেন, ঘটনাটি শুনেছি। আজই প্রধান শিক্ষককে কারণদর্শানোর নোটিশ করা হবে। এসব বিষয়ে কোন ছাড় নয়।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/আঞ্চলিক প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :