১৬ হাজারে নতুন ল্যাপটপ

প্রকাশ | ১০ অক্টোবর ২০১৮, ১৬:১৪

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্র্র ভিত্তিক ব্র্যান্ড ‘আইলাইফ’’ বাংলাদেশে জেনুইন উইন্ডোজ অপারেটিং সিস্টেমসহ ল্যাপটপ বাজারজাত করে আসছে। সরাসরি দুবাই থেকে আমদানিকৃত ল্যাপটপগুলোয় প্রায় ১৫টি মডেলের মধ্যে ১৪ ইঞ্চি পর্দার  ‘জেড এয়ার’ মডেলটি সবচাইতে জনপ্রিয়।

আইলাইফ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার নাসির উদ্দিন বলেন, বাংলাদেশে বাজারজাত করার পর আমরা জেড এয়ার ল্যাপটপটিতে দারুন সাড়া পাচ্ছি। ইতিমধ্যে ১০ হাজারেরও বেশি ইউনিট এ ল্যাপটপটি বিক্রি হয়েছে। দেশের বাজারে এত কম দামে বিদেশি ব্র্যান্ডের আর কোনো ল্যাপটপে জেনুইন উইন্ডোজ ১০ পাওয়া যাবে না।

উইন্ডোজ ১০ জেনুইন অপারেটিং সিস্টেম সমৃব্দ ল্যাপটপটিতে অফিসের গুরুত্বপূর্ণ  ই-মেইল চেকিং, ইন্টারনেট ব্রাউজিং, এইচডি মুভি দেখাসহ অন্যান্য কাজ করা যাবে, যা আপনার প্রতিদিনের কাজ কে আরও সহজ ও আনন্দদায়ক করে তুলবে।  এ ছাড়া ও ল্যাপটপটি লেখাপড়ার অনন্য সহায়ক হিসাবে ব্যাবহার করা যাবে। এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের জন্য  ল্যাপটপটি অসাধারণ। শিক্ষার্থীর পাশাপাশি অফিস এবং ব্যক্তিগত কাজেও  ডিভাইসটি ব্যবহার করা যাবে।

আর্কষণীয় ডিজাইনের এইচডি ডিসপ্লের রেজুলেশন ১৯২০ঢ১০৮০। এই ল্যাপটপে  কেবল মুভি দেখা বা গান শোনার বিনোদন নয়, দূর দেশের বন্ধু কিংবা প্রবাসী স্বজনদের সঙ্গে আড্ডা দিতে পারবেন ভাইবার, ইমু,স্ক্যাইপি কিংবা গুগল চ্যাটে। খুবই স্বচ্ছ এবং পরিস্কার ছবি দেখা যাবে।

সাশ্রয়ী দামের এ ল্যাপটপটির আরেকটি বিশেষত হচ্ছে এতে রয়েছে পাওয়ারফুল ইন্টেল কোয়াড কোর প্রসেসর।  এ ছাড়া রয়েছে ২ জিবি ডিডিআর থ্রি র‌্যাম এবং ৩২ জিবি ইএমএমসি স্টোরেজ। প্রয়োজনে এই ল্যাপটপের হার্ডডিস্ক বাড়িয়ে নেওয়া যাবে। এছাড়াও আনলিমিটেড এক্সটারনাল হার্ডডিস্ক ও পেনড্রাইভ ব্যবহার করা যাবে।

সরাসরি ইউনাইটেড আরব আমিরাতের আমদানি করায় এই ল্যাপটপে আরবি এবং ইংলিশ কিবোর্ড ব্যবহার করা হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে  ১০,০০০ এমএএইচ ব্যাটারি, যা দিয়ে টানা ৭ থেকে ৮ ঘণ্টা করতে পারবেন। এতে করে ল্যাপটপ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে কিংবা অফিসে গেলেও সঙ্গে চার্জার না রাখলেও চলবে।  ল্যাপটপ মধ্যপ্রাচ্যেও ব্যাপক সাড়া ফেলেছে।

১.৫৩ কেজি ওজনের ল্যাপটপটিতে রয়েছে ওয়াইফাই কানেকটিভিটি, দুইটি ইউএসবি পোর্ট টু, মাইক্রো এইচডিএমআই ও এসডি কার্ড পোর্ট। দাম ১৬ হাজার ৫০০ টাকা। ল্যাপটপটি অনলাইন শপ পিকাবু, দারাজ ও আজকের ডিল, প্রিয়শপ থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে কিস্তিতে কেনা যাবে।  আইলাইফের প্রতিটি পণ্যের সাথে শর্ত সাপেক্ষে ২ বছরের ওয়াারেন্টি।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এজেড)