দুই সাবেক সেনা কর্মকর্তার ফাঁসি, তিন জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৮, ১৬:১৮
এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম আবদুর রহিম (বায়ে) এবং ডিজিএফআইয়ের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাদের ফাঁসি কার্যকর হয়েছে তাদের মধ্যে আছেন আছেন প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরে (এনএসআই) মহাপরিচালক ব্রিগেডিয়ার (অব.) আবদুর রহীম।

অপরাধমূলক ষড়যন্ত্র এবং গ্রেনেড হামলার পর আলামত নষ্ট করার অভিযোগ প্রমাণ হওয়ায় এই সাজা হয়েছে দুই সাবেক সেনা-কর্মকর্তার।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্য চালানো গ্রেনেড হামলার পর আইনশৃঙ্খলা বাহিনী হামলাকারীদেরকে পালিয়ে যেতে সহযোগিতা করার অভিযোগ ছিল। আবার আলামত সংগ্রহ না করে তা ইচ্ছাকৃত ধ্বংস করার ঘটনাও ঘটে সে সময়।

বিএনপি-জামায়াত জোট সরকারে থাকতে চালানো এই হামলার পর তদন্ত নিয়ে নানা ঘটনা ঘটেছে। হামলাকারীদেরকে বিদেশে পালিয়ে যেতে সহযোগিতা করার পাশাপাশি নিরীহ জজ মিয়াকে ফাঁসাতে চেষ্টা প্রকাশ পায় তত্ত্বাবধায়ক সরকারের আমলে।

আবার বিএনপি আমলে এই হামলার তদন্ত করতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এবং যুক্তরাজ্যের স্কটল্যান্ড ইয়ার্ডকে আমন্ত্রণ জানানো হয়। তবে অসহযোগিতার কারণে বিরক্তি প্রকাশ করে দেশ ছাড়ে তারা।

পরে তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ থেকে ২০০৮ এবং আওয়ামী লীগ সরকারের আমলে ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত অধিকতর তদন্তে প্রকাশ পায় এর পেছনের ঘটনাপ্রবাহ।

২০১২ সালে দ্বিতীয় দফা গঠন করা অভিযোগপত্রে বিএনপির সঙ্গে জড়িত সাত জন, তিন সাবেক আইজিপি, জোট সরকারের আমলে তদন্তে দায়িত্ব পাওয়া তিন কর্মকর্তা, পাঁচ সাবেক সেনা কর্মকর্তাকে আসামি করা হয়।

রায়ে দুই সাবেক সেনা কর্মকর্তার ফাঁসি ছাড়াও বিভিন্ন মেয়াদে দ- পেয়েছেন আরও তিন জন। এরা হলেন খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অবসরপ্রাপ্ত) সাইফুল ইসলাম ডিউক, লে. কর্নেল (অবসরপ্রাপ্ত) সাইফুল ইসলাম জোয়ারদার (পলাতক) মেজর জেনারেল এ টি এম আমিন (অবসরকালীন ছুটিতে)। এদের সবার দুই বছরের সশ্রম কারাদ- ও প্রত্যেকের ৫০ হাজার টাকা জরিমানা করে জরিমানা হয়েছে।

এই তিন জনের বিরুদ্ধে গ্রেনেড হামলাকারীদের অন্যতম মাওলানা তাজউদ্দিনকে ভুয়া পরিচয়ে পাসপোর্ট বানিয়ে বিদেশে পাঠিয়ে দেয়ার অভিযোগ ছিল। আর সেটা আদালতে প্রমাণও হয়েছে।

ঢাকাটাইমস/১০অক্টোবর/এএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :