দ্বিতীয়বারের মতো মৃত্যুদণ্ড বাবরের

রেজা করিম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৮, ১৬:৫০
ফাইল ছবি

বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর এ নিয়ে দুটি মামলায় মৃত্যুদণ্ডের আদেশ শুনলেন। আর দুইবারই আদেশ শুনে অভিশাপ দিয়েছেন তিনি।

বাবর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী থাকাকালেই ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় চালানো হয়েছিল নজিরবিহীন গ্রেনেড হামলা। হামলার আগে পরিকল্পনা আর পরে তদন্ত ভিন্নখানে প্রবাহিত করতে যে চেষ্টা চালানো হয়, তার সঙ্গে বাবরের সংশ্লিষ্টতা প্রমাণ হয়েছে আদালতে। মন্ত্রী হয়েও সন্ত্রাসী হামলা চালাতে হামলাকারীদেরকে গ্রেনেডও সরবরাহ করেছিলেন তিনি।

তবে ২০০৮ সালে আদালতে জমা পড়া প্রথম দফা তদন্ত প্রতিবেদনে বাবর পার পেয়ে গিয়েছিলেন। তবে ২০০৯ সালে আদালতের নির্দেশে যে অধিকতর তদন্ত শুরু হয়, সেখানে উঠে আসে তার ভূমিকা। ২০১২ সালে নতুন করে যে ৩০ জনের বিরুদ্ধে বিচার শুরু হয়, তার একজন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

হামলার ১৪ বছর পর বুধবার ঘোষিত রায়ে ১৯ জনকে মৃত্যুদণ্ড, সম সংখ্যক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।

মৃত্যুদণ্ড পাওয়া একজন বাবর। তিনি আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে নিজের সাজা শুনেছেন, ‘গজব পড়বে’ বলে দিয়েছেন অভিশাপ।

এর আগে ২০১৪ সালের ৩০ জানুয়ারি মৃত্যুদণ্ডের আরও একটি রায় শোনেন বাবর। বিএনপি-জামায়াত জোট সরকারে থাকার সময় আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলায় এই সাজা পেয়েছেন তিনি।

সেদিন বাবরসহ ১৪ জনকে দেয়া হয় মৃত্যুদণ্ডের রায়। অস্ত্র আটক মামলার দুটি ধারায় এই যাবজ্জীবন ও সাত বছর করে কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা করে জরিমানাও করা হয় তাকে।

যে ঘটনায় বাবর এর আগেও ফাঁসির দণ্ড পেয়েছেন, সেটিও হয়েছিল ২০০৪ সালে। ওই বছরের ১ এপ্রিল চট্টগ্রামের ইউরিয়া সার কারখানার (সিইউএফএল) জেটিঘাটে খালাসের সময় দেশের ইতিহাসে অস্ত্রের সবচেয়ে বড় চালান আটকের ঘটনায় এ মামলা হয়। পরে বিএনপি সরকার থেকে যাওয়ার পর ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে শুরু হওয়া তদন্তে বাবরের সম্পৃক্ততা উঠে আসে।

বাবর আরও একটি মামলার আসামি যেটাতেও সর্বোজ্জ সাজা মৃত্যুদণ্ড। সেই ঘটনাটিও ঘটেছিল ২০০৪ সালে। ওই বছরের ১৩ নভেম্বর হবিগঞ্জে নিজ জেলায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ আ স ম কিবরিয়া হত্যার যে বিচার চলছে সেখানে নাম আছে বাবরেরও।

ঢাকাটাইমস/১০অক্টোবর/আরকে/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :