সাকিব ফিরবেন কবে?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ১৮:৪৫ | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৮, ১৮:৩৯

ইনজুরির সাথে লড়াই করছেন সাকিব আল হাসান। বাঁ-হাতের কনিষ্ঠা আঙুলে পুরোনো ইনজুরির জায়গায় সংক্রমণ হওয়ায় উন্নত চিকিৎসা নিতে তিনি গেছেন অস্ট্রেলিয়ায়। মেলবোর্নে ডাক্তার গ্রেগ হয়ের অধীনে চিকিৎসা নিচ্ছেন তিনি। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, সাকিবের হাতের অবস্থা এখন বেশ ভালো। সংক্রমণ নিয়ন্ত্রিত অবস্থায় আছে। কিন্তু পুরোপুরি সেরে উঠতে তার আরো সময় লাগবে।

তবে এই বছর সাকিব আল হাসান আর মাঠে ফিরতে পারবেন না। যদি তার হাতে পুনরায় কোনো সমস্যা দেখা না দেয় তাহলে পুনর্বাসন প্রক্রিয়া শেষে তিন মাস পর মাঠে ফিরতে পারবেন তিনি। তার মানে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবেন না সাকিব আল হাসান। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারিতে অনুষ্ঠেয় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মাধ্যমে মাঠে ফিরতে পারবেন তিনি।

তবে সংক্রমণ পুরোপুরি সেরে ওঠার পর চিকিৎসকরা যদি মনে করেন সাকিবের হাতে অস্ত্রোপচার প্রয়োজন তাহলে ২০১৯ সালে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠেয় আইসিসি বিশ্বকাপেও সাকিবের খেলা নিয়ে অনিশ্চয়তা থাকবে।

গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ফিল্ডিং করার সময় বাম হাতের কনিষ্ঠা আঙুলে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন সাকিব আল হাসান। এরপর বেশ কিছুদিন তিনি ছিলেন মাঠের বাইরে। ইনজুরি কাটিয়ে তিনি মাঠে ফেরেন গত মার্চে। খেলেন নিদাহাস ট্রফিতে। এরপর অংশ নেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। তারপর আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে তিনি অংশ নেন।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ চলাকালে সাকিবের হাতে পুনরায় সমস্যা দেখা দেয়। ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে সাকিব আল হাসান জানিয়েছিলেন, এশিয়া কাপের আগেই তিনি অস্ত্রোপচার করাতে চান। কিন্তু পরবর্তীতে তিনি এশিয়া কাপে অংশ নেয়ার সিদ্ধান্ত নেন। এশিয়া কাপে খেলতে গিয়ে সাকিবের হাতের অবস্থা আরো খারাপ হওয়ায় টুর্নামেন্টের মাঝপথেই তিনি দেশে ফিরে আসেন। দেশে ফিরে টাইগার অলরাউন্ডার ভর্তি হন রাজধানীর অ্যাপোলো হাসাপাতালে। চিকিৎসকরা তার হাত থেকে পুঁজ বের করেন। এরপর তিনি চলে যান অস্ট্রেলিয়ায়।

অনেকে বলছেন, বিসিবির চাপে সাকিব এশিয়া কাপে খেলতে গিয়েছিলেন। এ কারণেই সাকিবের এমন জটিল পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, তিনি নিজেই সাকিবকে ঝুঁকি নিতে নিষেধ করেছিলেন।

নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে জানিয়েছেন, ‘মক্কা ও মদিনায় সাকিব আমার সঙ্গে দেখা করেছিল। আমি ওকে বলেছিলাম মোটেও ঝুঁকি নিও না। ভালো একজন চিকিৎসকের পরামর্শ নাও। তারপর সিদ্ধান্ত নাও। কিন্তু ও আমাকে বলল যে, ফিজিও বলেছে কোনো সমস্যা নেই। তারপরও আমি ওকে জিজ্ঞাসা করলাম, খেললে ওখানে আরো সমস্যা তৈরি হতে পারে কি না? ও বলল, না। আমি ওকে আবার বললাম, তুমি ভালো একজন চিকিৎসককে দেখাও। তারপর সিদ্ধান্ত নাও।’

শুধু সাকিব আল হাসান নন। ইনজুরিতে রয়েছেন তামিম ইকবালও। তিনিও জিম্বাবুয়ে সিরিজে তাকেও দেখা যাবে না। জিম্বাবুয়ের বিপক্ষে তামিম খেললেও সেটি শুরুতে নয়। ওয়ানডে সিরিজ শেষে হয়তো তাকে টেস্টে দেখা যেতে পারে।

পাঁজরে ব্যথা নিয়ে এশিয়া কাপ মাতিয়েছেন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ে সিরিজ সামনে রেখে তিনি ইতোমধ্যে অনুশীলন শুরু করে দিয়েছেন। মাশরাফি বিন মুর্তজারও রয়েছে ইনজুরি। তবে নতুন কোনো সমস্যা দেখা না দিলে এশিয়া কাপে তিনি খেলবেন। মাহমুদউল্লাহ রিয়াদেরও পিঠে ব্যথা। তবে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামতে প্রস্তুত তিনি।

টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি না থাকায় টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কের দায়িত্ব দেয়া হতে পারে মাহমুদউল্লাহ রিয়াদকে। এর আগেও সাকিব না থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে ও নিদাহাস ট্রফিতে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন রিয়াদ। এবারও দায়িত্ব দেয়া হলে তা পালন করতে প্রস্তুত এই টাইগার অলরাউন্ডার।

(ঢাকাটাইমস/১০ অক্টোবর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :