পঞ্চবর্ষে বাচনিকের নিবেদন ‘পাঁজরে পঞ্চস্বর’

মাসুদুল হাসান রনি, কানাডা
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৮, ২০:১৩

টরন্টোর জনপ্রিয় আবৃত্তি সংগঠন ‘বাচনিক’ পাঁচ বছরে পা দিয়েছে। শুরু থেকেই বাচনিক শুদ্ধ আবৃত্তি চর্চা ও বাংলাভাষাকে তুলে ধরতে কাজ করে আসছে সংগঠনটি। সময়ের সাথে সাথে অন্যায়, অনাচার, সাম্প্রদায়িকতা ও অমানবিকতার বিরুদ্ধে কবিতায় উচ্চারিত ধ্বনিপূর্ণ মানবিক বিশ্বের স্বপ্নের মায়াজাল সৃষ্টি করতে বাচনিকের চেষ্টা ছিল নিরন্তর। উচ্চকন্ঠ দ্রোহের সাথে বিনীতভাবে মেলে ধরেছে গোপন পরতে লুকিয়ে থাকা অমোঘ প্রেমের কবিতার লাবণ্যময় পরাগধ্বনি।

টরন্টো প্রবাসী বাংলাদেশের অন্যতম আবৃত্তিশিল্পী মেরী রাশেদীন ‘বাচনিক’ তার পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে কবিতাপ্রেমী সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রবাসে শত ব্যস্ততার মাঝে শুধু কবিতাকে ভালবেসেই সংগঠনের সদস্যরা বাচনিককে বাচিয়ে রেখেছেন।

কবিতার প্রতি ভালোবাসা এবং ভালোবাসার সেই কবিতাকে শ্রোতাদের কাছে পৌঁছে দেয়ার অঙ্গীকারই বাচনিকের প্রতিটি সদস্যকে সম্মিলিতভাবে কাজ করার প্রধান অনুপ্রেরণা ও শক্তি হিসেবে উজ্জীবিত রেখেছে।

আবৃত্তিশিল্পী মেরী রাশেদীন আরো জানান, প্রবাসে সংগঠন টিকিয়ে রাখা অনেক কঠিন। কিন্তু আমাদের সম্মিলিত প্রচেষ্টার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে আন্তরিকভাবে পাশে থেকেছেন টরন্টোর উদারমনা সংস্কৃতিবান মানুষ। পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতার উদার হাতটি বাড়িয়ে দিয়েছেন যথাযথ প্রয়োজনে।

৫ম বর্ষে পদার্পণের অনুষ্ঠান নিয়ে সংগঠকরা ব্যস্ততায় দিন কাটাচ্ছেন।এবার বাচনিকের নিবেদন- ‘পাঁজরে পঞ্চস্বর’। বাচনিকের জন্য শিল্পী সৈয়দ ইকবালের আঁকা চমৎকার একটি পোস্টার ইতোমধ্যে সবার দৃষ্টি কেড়েছে।

৩ নভেম্বর অনুষ্ঠিতব্য প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সম্মাননা দেয়া হবে মুস্তফা চৌধুরীকে। অনুষ্ঠানজুড়ে ১২ জন আবৃত্তিশিল্পীর দৃপ্ত উচ্চারণের পাশাপাশি থাকছে সুকন্যা নৃত্যাংগনের নৃত্য পরিবেশনা।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :