জামাল খাশোগি নিখোঁজের ভিডিও প্রকাশ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ২০:৪০ | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৮, ২০:৩৬

তুরস্কের গণমাধ্যমগুলো সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়ার প্রমাণ হিসেবে সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে। তারা বলছে, এই ভিডিও খাশোগির নিখোঁজ হওয়ার চক্রান্তের প্রমাণ। খবর বিবিসির।

ভিডিওতে সৌদির গোয়েন্দা বাহিনীর কর্মকর্তাদের ইস্তাম্বুল বিমানবন্দর দিয়ে তুরস্কে প্রবেশ ও ফিরে যেতে দেখা যাচ্ছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কিছু নীতির ব্যাপারে কড়া সমালোচক ছিলেন জামাল খাশোগি। ২ অক্টোবর প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংগ্রহ করতে ইস্তাম্বুলে সৌদির কনস্যুলেট ভবনে যান তিনি। তারপর সেখান থেকে তিনি আর ফিরে আসেননি।

তুরস্কের কর্তৃপক্ষ বলছে, খাশোগিকে হত্যা করা হয়েছে। তবে সৌদি আরব হত্যার বিষয়টি অস্বীকার করেছে।

ভিডিওতে কি আছে?

তুরস্কের টেলিভিশন চ্যানেল টিআরটি ওয়ার্ল্ড নিরাপত্তা ক্যামেরা থেকে সংগৃহীত ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, সৌদির কনস্যুলেট অফিসে একটি কালো ভ্যানসহ কয়েকটি গাড়ি প্রবেশ করছে। ধারণা করা হচ্ছে, কালো ভ্যানটিতেই গোয়েন্দা কর্মকর্তারা ছিলেন।    

কয়েকজন সৌদির কর্মকর্তাকে ইস্তাম্বুল বিমানবন্দরে প্রবেশ করতে দেখা গেছে। তারা মোবেনপিক নামে একটি হোটেলে উঠেন এবং পরে হোটেল ত্যাগ করে সৌদি চলে যান।  

তুরস্কের তদন্ত কর্মকর্তারা ২ অক্টোবর ইস্তাম্বুলে অবতরণ করা সৌদির দুটি গালফস্ট্রিম বিমান খুঁজছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, বিমান দুটি টারম্যাকে অপেক্ষা করছে।

তালাকের কাগজপত্র সংগ্রহ করতে সৌদির কনস্যুলেটে গিয়েছিলেন খাশোগি। যাতে করে তার তুর্কি প্রেমিকা হাতিস চেনগিজকে বিয়ে করতে পারেন। ভিডিওতে জামাল খাশোগিকে কনস্যুলেটে প্রবেশ করতে দেখা যাচ্ছে। তখন তার প্রেমিকা বাইরে অপেক্ষা করছিলেন।

তুরস্কের সংবাদপত্র সাবার এক প্রতিবেদনে বলা হয়, তারা সৌদির ১৫ জন গোয়েন্দা কর্মকর্তাকে চিহ্নিত করেছেন। যারা সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনায় জড়িত। গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে ফরেনসিক বিশেষজ্ঞও রয়েছেন।

পুলিশ এই ঘটনার তদন্তের অংশ হিসেবে ১৫০টি নিরাপত্তা ক্যামেরার ফুটেজ খুঁটিয়ে দেখছেন।

স্থানীয় কিছু গণমাধ্যম বলছে, খাশোগিকে প্রথম অপহরণ ও পরে হত্যা করা হয়েছে এমনটা হতে পারে।

তুরস্ক বলছে, তারা সৌদির কনস্যুলেট তল্লাশি চালাবেন। সৌদির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার দেশ এই সহযোগিতা করতে প্রস্তুত এবং ভবন তল্লাশি করতে তাদের কোনো আপত্তি নেই।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত