দাবি না মানা পর্যন্ত আন্দোলনের হুঁশিয়ারি প্রতিবন্ধীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৮, ১৭:৪৩

সরকারি চাকরিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা সংরক্ষণের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ। প্রতিবন্ধী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা বলছেন, সরকারি চাকরিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা সংরক্ষণের দাবিতে তারা এই অবস্থান কর্মসূচি পালন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

সোমবার বেলা ১১টা থেকে ‘বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ’ এই কর্মসূচি পালন করছে। দুই শতাধিক প্রতিবন্ধী শিক্ষার্থী অবরোধে অংশ নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান করছেন। শাহবাগের গোলচত্বরে যানবাহন স্বাভাবিক রেখেই এই অবস্থান কর্মসূচি চলছে।

কর্মসূচি থেকে ১১ দফা দাবি তুলে ধরে প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ। দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রতিবন্ধীদের জন্য বিনাশর্তে ৫ শতাংশ কোটা সংরক্ষণ করে প্রজ্ঞাপন জারি, প্রিলিমিনারি থেকে কোটা কার্যকর, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পাশাপাশি তৃতীয় ও চতুর্থ শ্রেণির সরকারি চাকরিতেও  ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখা, সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধীদের থেকে অন্তত একজন প্রতিনিধি রাখা, প্রতিবন্ধী বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা ও সেই মন্ত্রণালয়ে প্রতিবন্ধীদের থেকে মন্ত্রী নিয়োগ, সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ১০ মিনিট সময় বৃদ্ধি, প্রতিবন্ধীদের জন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তর প্রতিষ্ঠা করা।

পরিষদের আহ্বায়ক মো. আলী হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের প্রতি অবিচার করা হয়েছে। আমরা বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ সরকারের কাছে আমাদের ১১ দফা দাবি পেশ করছি। আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে চাই। আমরা চাই, আমাদের দাবি মেনে নেওয়া হোক। আর যদি দাবি মেনে না নেওয়া হয় আমরা আন্দোলন চালিয়ে যাব। এরপরও সরকার দাবি না মেনে নিলে আমরণ অনশন পালন করব।’

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের যে সুপারিশ করেছিল সরকারি কমিটি, গত ৩ অক্টোবরের বৈঠকে তাতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অর্থাৎ ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত চাকরিতে কোনো কোটা থাকবে না। এসব পদে নিয়োগ হবে মেধার ভিত্তিতে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদিত হয়।

(ঢাকাটাইমস/১১ অক্টোবর/এনআই/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত