দুর্গাপূজা উৎসবে প্রস্তুত হচ্ছে মুরাদনগর

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৮, ১৭:১৯

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। দুর্গা অসুর দমনের শুভ শক্তি নিয়ে পৃথিবীতে আগমন করবেন। তাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে কুমিল্লা মুরাদনগর উপজেলার মৃৎশিল্পীদের। ইতোমধ্যে তারা মাটির কাজ শেষ করে রঙ-তুলির খেলায় মেতে উঠেছেন।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, এবছর দুর্গা ঘোটকে করে শান্তির বার্তা নিয়ে পৃথিবীতে আগমন করবেন।

মুরাদনগর উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, আগামী ১৫ অক্টোবর পঞ্চমী পূজার মধ্যদিয়ে শারদীয় দুর্গাপূজা উদযাপন শুরু আর ১৯ আক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে উৎসব সম্পন্ন হবে। এ বছর উপজেলার ২২টি ইউনিয়নে ১৫৩টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা হবে। প্রতিবছরের মতো এ বছরেও মুরাদনগর উপজেলায় পূজামণ্ডপ বেড়েছে। এবার পূজামণ্ডপগুলোর জন্য ৫’শ কেজি করে মোট ৭৬.৫ টন চাল বরাদ্দ করেছে প্রশাসন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। শেষ মুহূর্তে মণ্ডপে কেউ কাদা-মাটির তৈরিতে প্রতিমার শরীরে শৈল্পিক কারুকাজে ব্যস্ত, আবার কেউ রঙ তুলির আঁচড়ে প্রতিমাকে মনের মাধুরী মিশিয়ে ফুটিয়ে তুলছেন।

উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, আনন্দ মুখর পরিবেশে মা দুর্গাকে বরণ করার সব প্রস্তুতি হাতে নেয়া হয়েছে। কোন ধরণের ঝুঁকি এড়াতে প্রশাসনের সহায়তা নেয়া হবে।

মুরাদনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম জানান, শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনকে ঘিরে বিভিন্ন পর্যায়ের নিরাপত্তার জন্য মন্দিরে মন্দিরে ও পুজা মণ্ডপে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বাত্মক কাজ করবে। এছাড়া মোবাইল কোর্ট, প্রতিটি পূজামণ্ডপে আলাদা নিরাপত্তা ব্যবস্থা, ভিজিল্যান্স টিম, পুলিশ ও আনসার মোতায়েন থাকবে।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :