ঢাকায় প্রথমবারের মতো ‘আই ট্রিপল ই’ সামিট শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৮, ২২:২৬

‘স্বপ্ন, বিশ্বাস, অর্জন, ক্ষমতায়ন’ প্রতিপাদ্যে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হয়েছে দুই দিনব্যাপী আই ট্রিপল ই (IEEE) উইমেন ইন ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল লিডারশিপ সামিট ২০১৮।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেশন সেন্টারে এই সামিট শুরু হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এর উদ্বোধন করেন।

আই ট্রিপল ই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপ অব বাংলাদেশ এই সামিটের আয়োজন করেছে। এতে নারী শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার লক্ষ্যে হিউমেনিটারিয়ান টেকনোলজি বেজড কার্যক্রম গ্রহণ করেছে ডব্লিউ আই ই (WIE)। অনুষ্ঠানে বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে সৃজনশীল আইডিয়ার ওয়ার্কশপ, ইমার্জিং টেকনোলজি, লিডারশিপ ইমপাওয়ারমেন্ট, মেডিক্যাল রিসার্চসহ বিভিন্ন আয়োজন।

দুই দিনব্যাপী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, মালেশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা থেকে আসা ২৩ জন বিদেশি বক্তা অংশ নিচ্ছেন।  

আই ট্রিপল ই সামিট একটি বৈশ্বিক পদক্ষেপ যা নারীদের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে অবদান রাখার জন্য সামনের দিকে আরও এগিয়ে যাওয়ার প্রেরণা দেয়। মূলত নারীর ক্ষমতায়নকে প্রাধান্য দেয়া এই সামিটের অন্যতম দিক।

প্রসঙ্গত, ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারস (আই ট্রিপল ই) ১৬০ টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে এবং নারী প্রকৌশল এর সবচেয়ে সক্রিয় একটি গ্রুপ যা নারীদের একাডেমিক এবং বহির্ভূত প্রকৌশল ও বিজ্ঞানমূলক কাজে উৎসাহিত করে থাকে।

আইট্রিপলই-র উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপ ২০১১ সাল থেকে কার্যক্রম শুরু করে এবং বর্তমানে ১০০০ এর বেশি ছাত্রছাত্রী ও পেশাদার সদস্য রয়েছে যারা বিভিন্ন গবেষণামূলক কাজ করে আসছে।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/এনআই/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত