কোটা বহালে প্রধানমন্ত্রীর প্রতি মুক্তিযোদ্ধার সন্তানদের অনুরোধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৮, ২১:১৪

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০% কোটা পুনর্বহালের জন্য জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানিয়েছে মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ আয়োজিত এক ‘প্রতীকী অনশনে’ বক্তারা বলেছেন, ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযোদ্ধাদের ত্যাগের প্রতি সম্মান জানাতে সরকারি চাকরিতে ৩০% কোটা প্রবর্তন করেছেন। জাতির জনকের কন্যা হিসেবে আপনি মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছেন। মুক্তিযোদ্ধার সন্তানদেরকে চাকরি নিশ্চিত করেছেন। মুক্তিযোদ্ধাদের ভাতা দিয়েছেন, দিয়েছেন বাসস্থানসহ রাষ্ট্রীয় সম্মান। সেজন্য আমরা আপনার কাছে চিরকাল ঋণী।

বক্তারা বলেন, সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে যে পরিপত্র জারি করা হয়েছে তাতে সারাদেশের মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের মাঝে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। আজ আমরা বীর মুক্তিযোদ্ধাদের সম্মান পুনরুদ্ধারে মাঠে নামতে বাধ্য হয়েছি।

আমরা মুক্তিযোদ্ধার সন্তান এর কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. হুমায়ুন কবিরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়নের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শহীদের সন্তান এমদাদুল হক, সালমান মাহমুদ জসিম, এম এ হাফিজ, এনামুল হক কাজল, শাহীনুর করিম বাবু, জালাল উদ্দিন জাহান, গোলাম দস্তগীর, সাইফুল ইসলাম মজুমদার, মো. বেলাল মিয়া, আশরাফ সিদ্দিক আপেল, মাহমুদুল হাসান রনি, জাহাঙ্গীর আলম মিলন, আব্দুল্লাহ মমিন, সাথী রহমান, গাজী জাকির হোসেন, জাকির হোসেন, খলিলুর রহমান তপন, মোয়াজ্জেম হোসেন মামুন, রাজীব হাসান শাপলা, ইয়াছিনুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান, তোতা মিয়া প্রমুখ।

বেলা ১২.০১ মিনিটে অনশন ভঙ্গ করান বীর মুক্তিযোদ্ধার নাতি ও আইডিয়াল স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্র ফারাবি মোহাম্মদ ফজলে রাব্বী।

সংগঠনের সভাপতি মো. হুমায়ুন কবির আনশন কর্মসূচিতে ১১ দফা দাবি পেশ করে বলেন, অবিলম্বে ঘোষিত পরিপত্র বাতিল করে পূর্বের ন্যায় ৩০ শতাংশ কোটা পুনর্বহাল করতে হবে। কোটাবিরোধী আন্দোলনের নামে কটাক্ষকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে বসে যারা মহান মুক্তিযুদ্ধ ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে। সরকারি চাকরিতে ঘাঁপটি মেরে বসে থাকা কোটাবিরোধী ইন্ধনদাতাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে এবং তড়িঘড়ি করে ‘পরিপত্র’ জারি করার কারণ অনুসন্ধানপূর্বক তা জাতির সামনে প্রকাশ করতে হবে। সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটার সঠিক বাস্তবায়নের লক্ষ্যে ’৭২ সাল থেকে এ পর্যন্ত ৩০ শতাংশ কোটায় যতজন চাকরি পাওয়ার কথা তার পরিসংখ্যান বের করে ‘বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তি’ প্রকাশপূর্বক মুক্তিযোদ্ধার কোটা পূরণের ব্যবস্থা করতে হবে।

ন্যূনতম নম্বর অর্থাৎ শতকরা ৩৩ নম্বর পেলেই মুক্তিযোদ্ধা কোটায় মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে হবে। শিক্ষা-প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশ কোটার সঠিক বাস্তবায়ন করতে হবে এবং টিউশন ফি অর্ধেক করতে হবে। বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক মর্যাদাসহ তাদের পরিবারের সদস্যদের সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে। বীর মুক্তিযোদ্ধাদেরকে বিনামূলে চিকিৎসা সেবা নিশ্চিতের পাশাপাশি তাদেরকে রেশন সুবিধার আওতায় আনতে হবে। রাজাকারের তালিকা প্রকাশ করতে হবে। তাদের পরিবারের সদস্যসহ আত্মীয়-স্বজনের রাষ্ট্রীয় সকল সুযোগ-সুবিধা বন্ধ ও সরকারি চাকরিতে অযোগ্য ঘোষণা করতে হবে। সরকারি চাকরিতে নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানসহ পরিবারের সদস্যদেরকে প্রাধান্য দিতে হবে।

সংগঠনের পক্ষ থেকে দাবি আদায়ের লক্ষ্যে কর্মসূচি ঘোষণা করা হয়। এর মধ্যে রয়েছে আগামী ২৪ অক্টোবর বুধবার সারাদেশের সকল জেলা ও কলেজ বিশ্ববিদ্যালয়ে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ এবং ১৮ নভেম্বর রবিবার সকল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ। আগামী নভেম্বরের শেষের দিকে সমাবেশ এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বিশ্ব বাজারে কমলেও দেশে সোনার দাম বেড়ে রেকর্ড

চলচ্চিত্র খাতে বাংলাদেশ-ভারত অভিজ্ঞতা বিনিময় করবে: তথ্য প্রতিমন্ত্রী

ঈদের ছুটিতে শব্দদূষণে বিরক্ত হয়ে ৯৯৯-এ ১১৭৫ অভিযোগ

মানসিকতার পরিবর্তন না হলে সমৃদ্ধ রাষ্ট্র গঠন কঠিন হয়ে যাবে: শিক্ষামন্ত্রী

বাংলাদেশে দূতাবাস খুলতে যাচ্ছে গ্রিস

ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সিজারিয়ান প্রসবের ওপর বিধিনিষেধ আরোপে রাষ্ট্রীয় পদক্ষেপ চায় জাতীয় মানবাধিকার কমিশন

মিয়ানমার সংকট সমাধানে একজনের খুশির জন্য বাকিদের নারাজ করবে না বাংলাদেশ: সেনা প্রধান

এই বিভাগের সব খবর

শিরোনাম :