ফেসবুকে তুলুন থ্রিডি ছবি

প্রকাশ | ১৪ অক্টোবর ২০১৮, ১০:৫৭

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

ফেসবুকে চালু হলো থ্রিডি ছবি তোলার সুযোগ। এবার থেকে ফেসবুকে থ্রিডি ছবিও পোস্ট করা যাবে। ইতিমধ্যেই নতুন এই পরিষেবা শুরু হয়েছে।আগামী কয়েক সপ্তাহের মধ্যে সব ফেসবুক ইউজার থ্রিডি ফটো দেখতে ও পোস্ট করতে পারবেন।

ফেসবুক থ্রিডি ফটো কী?
আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে নতুন এই থ্রিডি ছবি তোলার ও পোস্ট করার ফিচার চালু করেছে ফেসবুক।

এই থ্রিডি ছবি তুলতে কোন বিশেষ ক্যামেরার প্রয়োজন হবে না। সাধারণ ফোনের ডুয়েল ক্যামেরার মাধ্যমে এই থ্রিডি ছবি তোলা সম্ভব। ফোনের ডুয়েল ক্যামেরা ছবির ফরগ্রাউন্ড ও ব্যাকগ্রাউন্ডের দুরত্ব মেপে ছবিতে ডেপ্ত তৈরি করবে। ভার্চুয়াল রিয়ালিটি ডিভাইসের মাধ্যমে এই থ্রিডি ছবি দেখা যাবে।

ফেসবুকে থ্রিডি ছবি তুলবেন কীভাবে?
ফেসবুকে থ্রিডি ছবি তোলার জন্য iPhone 7 Plus, iPhone 8 Plus, iPhone 8 Plus, iPhone XS আর iPhone XS Max থাকা বাধ্যতামূলক। আপাতত শুধুমাত্র iOS এর জন্য এই ফিচার শুরু হলেও শিগগিরই অ্যানড্রয়েড ফোনেও পৌঁছে যাবে এই ফিচার।

ফেসবুকে থ্রিডি ছবি তোলার জন্য শুরুতে ফেসবুক অ্যাপ ওপেন করতে হবে। এরপরে তিনটি ডটে ক্লিক করে নতুন থ্রিডি ফটো অপশন সিলেক্ট করতে হবে। এবার আপনার আইফোনের গ্যালারি ওপেন হবে। এখানে যে ছবিগুলি পোট্রেট মোডে তোলা শুধু সেই ছবিগুলি থ্রিডি ছবি হিসাবে পোস্ট করা যাবে। এই রকম একটি ছবি সিলেক্ট করে পোস্ট করে দিন।

তবে ছবি তোলার সময় সাবজেক্ট থেকে ৩ থেকে ৪ ফুট দুরত্বে থেকে ছবি তুললে থ্রিডি ছবিতে ভালো এফেকয় পাওয়া যাবে। একই সাথে একাধিক লেয়ারে একই সিন তোলার চেষ্টা করুন। এতে আরও ভালো ফল পাবেন থ্রিডি ছবিতে।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এজেড)