ছেঁউড়িয়ায় লালন উৎসব শুরু মঙ্গলবার

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৮, ১৫:৫৭

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার বাউল সম্রাট ফকির লালন সাঁইজির আঁখড়াবাড়িতে চলছে লালন তিরোধান উৎসবের প্রস্তুতি। মঙ্গলবার বাংলা পহেলা কার্তিক থেকে শুরু হবে তিন দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলা।

ফকির লালন সাঁইয়ের ১২৮তম তিরোধান দিবসের এ উৎসবে অংশ নিতে দেশ-বিদেশের সাধু-ভক্তরা এসে আসর গাড়তে শুরু করেছেন আঁখড়াবাড়িতে।তারা বলছেন, আত্মার টানে আত্মার শুদ্ধির জন্য এখানে এসেছেন তারা।

সোমবার আঁখড়াবাড়ির ভেতরে গিয়ে দেখা গেছে, ফকির লালন সাঁই মুক্তমঞ্চ প্রস্তুত করা হচ্ছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য। মুক্তমঞ্চের সামনে কালী নদীর তীরে খুঁটি গাড়া হয়েছে লালন মেলাকে মুখরিত করতে। সাঁইজির মাজার প্রাঙ্গণেও নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

মেহেরপুর থেকে সোমবার সকালে এসেছেন ফকির দাউদ হোসেন। তিনি বলেন, ‘সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে আমরা এখানে এসেছি। এখানে এলে আমাদের মনের কাছ থেকে ভালো লাগে। সাঁইজির বাণীগুলো কানে ভাসে। তাই আগে-ভাগেই চলে এসেছি।’

ছেঁউড়িয়া লালন মাজারের খাদেম মহম্মদ আলী শাহ জানান, ১২৯৭ বাংলা সনের ১ কার্তিক, ১৮৯০ সালের ১৭ অক্টোবর আধ্যাত্মিক বাউল সাধক লালন শাহের মৃত্যু হয়। তার তিরোধান দিবসকে কেন্দ্র করে প্রতি বছর ভক্তরা এ উৎসব পালন করতে সমবেত হন। এ সময় আঁখড়াবাড়ি দেশ-বিদেশ থেকে আসা লাখো প্রাণের পদভারে মুখরিত হয়ে ওঠে।

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, তিনদিনের বিভিন্ন অনুষ্ঠানমালার সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। প্যান্ডেলের কাজ কিছু বাকি আছে, সেটাও হয়ে যাবে। এবারের লালন মেলার নিরাপত্তায় নয়জন ম্যাজিস্ট্রেট দায়িত্বপালন করবেন। পুলিশ, র‌্যাব, গোয়ন্দো পুলিশ, আনসার সদস্য এবং লালন একাডেমির স্বেচ্ছাসেবকরা আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবেন।

তিনি আরো বলেন, প্রতি বছরের মতো এবারও লালন ভক্তদের জন্য বিকেলে অধিবাস, সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণসেবার ব্যবস্থা রয়েছে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/প্রতিনিধি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :