কবিতার কাবলিওয়ালা ওমান নিয়াজি

হাসান মাসুম, দিল্লি থেকে
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৮, ১৮:৩৯

ভারতের দিল্লিতে শরণার্থী হয়ে এসেছেন আফগানিস্তানের খ্যাতনামা কবি আব্দুর রহমান ওমান নিয়াজি, বিগত সাতমাস যাবত পরিবার-পরিজন নিয়ে বসতি হয়েছেন দিল্লির একটি শহরতলীতে। কবি ওমান নিয়াজি নামে তিনি লেখালেখি করেন। আফগানিস্তানের ভাষা পশতু, কবি ওমান নিয়াজি পশতু ভাষায় এ পর্যন্ত ছটি কাব্যগ্রন্থ রচনা করেছেন যা বিভিন্ন সময়ে আফগানিস্তানে প্রকাশিত এবং পাঠকপ্রিয় হয়েছে।

কবি ওমান নিয়াজি ১ সেপ্টেম্বর, ১৯৬৯-এ আফগানিস্তানের গাজানিতে আন্দর নামে একটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কাবুল বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এবং আইন ব্যবসায় নিয়োজিত ছিলেন কিছুদিন। পাশাপাশি পশতু সাহিত্য চর্চা করতেন এবং পরবর্তীতে কাবুলের একটি রেডিও তে কবিতার অনুষ্ঠান উপস্থাপনা করতেন। কিন্তু আফগানিস্তানে রাজনৈতিক অস্থিরতার কারণে কাবুলের ওই রেডিও স্টেশনটি নিষিদ্ধ ঘোষণা করা হলে তার শরণার্থী হওয়া ছাড়া কোন উপায় ছিল না। এরপর তিনি পরিবার পরিজন নিয়ে ভারতের দিল্লিতে চলে আসেন।

কবি ওমান নিয়াজি প্রথম কবিতা লিখেছিলেন বাইশ বছর বয়সে। মিতভাষী কবি ওমান নিয়াজি এই প্রতিবেদককে একান্ত সাক্ষাৎকারে তার কবিতা লেখা ও জীবনের নানাদিক তুলে ধরেন। তিনি সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত সার্ক সাহিত্য সম্মেলনে অংশ নিয়েছিলেন। তার পঠিত কবিতার ইংরেজি অনুবাদ শ্রোতাদের ভূয়সী প্রশংসা অর্জন করে। ভাল কবিতা কি করে লেখা যায় এ প্রশ্নের জবাবে তিনি বলেন, কবিতা তো তৈরি করা যায় না, কবিতা আপনা-আপনি চলে আসে হৃদকলমে। তবে বিভিন্ন লেখকের লেখা ভাল ভাল বই পড়তে হবে এবং আশপাশে যা কিছু হিতকর তা দেখতে হবে, তাহলে লেখা যাবে ভালভাবে।

একজন আফগান হয়ে দিল্লিতে যেহেতু আইন পেশায় কাজ করার কোন সুযোগ নেই, সেহেতু পুরানো দিল্লির চাঁদনী চকে বিখ্যাত শায়ের ও গজল লেখক মির্জা গালিবের প্রতিবেশী হয়ে বাল্লি মরণ গলিতে একটি ছোট্ট ঘর ভাড়া নিয়ে হস্তশিল্পের দোকান খুলে বসেছেন। তিনি ছবি আঁকেন খুব ভাল এবং গম এর শিস দিয়ে সুন্দর সব শিল্পকর্ম বানাতে পারেন তিনি, এমন কি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি প্রতিচ্ছবি দেখালেন তিনি এই প্রতিবেদককে যা গমের শিস দিয়ে তৈরি। তিনি দিল্লিতে এ পরযন্ত দুটি চিত্রশিল্প প্রদর্শনী করেছেন যেখানে তার আকা কিছু শিল্পকর্ম বিক্রয় হয়েছে। এই শিল্পকর্ম বিক্রয় করেই আপাতত তার সংসার চালাচ্ছেন। আফগানিস্তানে রবাব খুব জনপ্রিয় একটি বাদ্যযন্ত্র। এই প্রতিবেদককে তিনি আফগানি রবাব বাজিয়ে শোনান।

বন্ধুবৎসল কবি ওমান নিয়াজির প্রিয় খাদ্য আফগানি পোলাও, শিক কাবাব আর লাচ্চি। ব্যক্তিগত জীবনে কবি ওমান নিয়াজির স্ত্রী মালিহা কাকর এবং কবি ওমান দুই কন্যা এবং এক পুত্র সন্তানের জনক।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/লেথসো প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত