বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ

ফেভারিট বাংলাদেশ, তবুও ‘ভয়’

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১০:৩৩ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ০৮:১৯

একসময় জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ খেলতে নামলে বাংলাদেশের ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করত। সময় নিয়ে খেলা দেখত। কিন্তু এখন বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ জমে না। একচ্ছত্র আধিপত্যে জয় তুলে নেয় বাংলাদেশ। এখন জিম্বাবুয়ের বিপক্ষে খেলা থাকলে স্টেডিয়ামেও দর্শক হয় কম। গত জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। এই সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ খেলে দুইটিতেই জয় পায় বাংলাদেশ।

এশিয়া কাপের পর এবার জিম্বাবুয়ে সিরিজ নিয়ে ব্যস্ত টাইগাররা। আগামী ২১ অক্টোবর সিরিজটি শুরু হবে। সিরিজটি শেষ হওয়ার কথা আগামী ১৫ নভেম্বর। সফরকারীদের বিপক্ষে মোট তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। সিরিজে বাংলাদেশ পরিষ্কার ফেভারিট। কিন্তু তবুও আছে ভয়!

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বর্তমানে সপ্তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ১১তম অবস্থানে আছে জিম্বাবুয়ে। বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯২। আর জিম্বাবুয়ের রেটিং পয়েন্ট ৫৩। টেস্টে ৬৭ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে নবম অবস্থানে। আর দুই পয়েন্ট নিয়ে দশম অবস্থানে আছে জিম্বাবুয়ে। 

এই সিরিজে বাংলাদেশ ফেভারিট হলেও কয়েকটি কারণে কিছুটা ভয় থাকছে। প্রথমত ইনজুরির কারণে এই সিরিজে খেলছেন না দলের দুই নির্ভরযোগ্য ক্রিকেটার তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এই দুই খেলোয়াড় না থাকলে তা দলের জন্য কতটা নেতিবাচক সেটি আমরা সদ্য সমাপ্ত এশিয়া কাপে দেখেছি।

এই সিরিজে বাংলাদেশ যদি জিম্বাবুয়েকে হারায় তাহলে পয়েন্ট পাবে কম। কিন্তু বাংলাদেশ যদি হেরে যায় তাহলে পয়েন্ট হারাবে বেশি। সেজন্যই একটু সতর্ক থাকতে হবে টাইগারদের। জিম্বাবুয়ে সিরিজের পরই ওয়েস্ট ইন্ডিজ দল আসবে বাংলাদেশ। দলের খেলোয়াড়দের আত্মবিশ্বাস ধরে রাখতে এই সিরিজটা গুরুত্বপূর্ণ।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন ৩০ বছর বয়সী ফজলে মাহমুদ রাব্বী। মূলত সাকিব আল হাসানের জায়গায় তাকে দলে নেয়া হয়েছে। এশিয়া কাপে ভালো করায় দলে টিকে গেছেন ইমরুল কায়েস। কিন্তু বাদ পড়েছেন সৌম্য সরকার। ওপেনিংয়ে ইমরুল কায়েস থাকলেও তাকে ওপেনিংয়ে খেলানো হবে না এশিয়া কাপের ফাইনালের মতো ওপেনিংয়ে কোনো চমক থাকবে সেটিই দেখার বিষয়।

জিম্বাবুয়ে সিরিজে ঢাকায় মাত্র দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে চট্টগ্রাম ও সিলেটে।

২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ। ২৪ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ। এই ভেন্যুতেই ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ।  

চট্টগ্রামে ওয়ানডে সিরিজ শেষ করে দুই দল চলে যাবে সিলেটে। সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৩ নভেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। এবারই প্রথমবারের মতো সিলেটে টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সিলেটে ম্যাচ শেষে করে দুই দল আবার ঢাকায় ফিরবে। ১১ নভেম্বর মিরপুরে শুরু হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচ। ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আর টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরিতে থাকায় জিম্বাবুয়ের বিপক্ষে এই টেস্ট সিরিজে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ স্কোয়াড:

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফউদ্দিন, ফজলে রাব্বী।

বাংলাদেশ সফরের জন্য জিম্বাবুয়ে দল:

ওয়ানডে স্কোয়াড: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), সলোমন মিরে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, এলটন চিগুম্বুরা, ডোনাল্ড তিরিপানো, কাইল জারভিস, ব্রান্ডন মাভুতা, রিচার্ড এনারাভা, জন নায়ুম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, তারিসাই মুসাকান্দা, টেন্ডাই সাতারা, কেফাস ঝুওয়াও।

টেস্ট স্কোয়াড: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), ব্রায়ান চারি, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, রেজিস চাকাভা, ডোনাল্ড তিরিপানো, কাইল জারভিস, ব্রান্ডন মাভুতা, রিচার্ড এনগারাভা, জন নায়ুম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, টেন্ডাই সাতারা।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের ফিকশ্চার

তারিখ

দল

ম্যাচ

সময়

ভেন্যু

২১ অক্টোবর, ২০১৮

বাংলাদেশ-জিম্বাবুয়ে

প্রথম ওয়ানডে

দুপুর আড়াইটা

মিরপুর

২৪ অক্টোবর, ২০১৮

বাংলাদেশ-জিম্বাবুয়ে

দ্বিতীয় ওয়ানডে

দুপুর আড়াইটা

চট্টগ্রাম

২৬ অক্টোবর, ২০১৮

বাংলাদেশ-জিম্বাবুয়ে

তৃতীয় ওয়ানডে

দুপুর আড়াইটা

চট্টগ্রাম

৩-৭ নভেম্বর, ২০১৮

বাংলাদেশ-জিম্বাবুয়ে

প্রথম টেস্ট

সকাল সাড়ে নয়টা

সিলেট

১১-১৫ নভেম্বর, ২০১৮

বাংলাদেশ-জিম্বাবুয়ে

দ্বিতীয় টেস্ট

সকাল সাড়ে নয়টা

মিরপুর

(ঢাকাটাইমস/১৬ অক্টোবর/এসইউএল) 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত