মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের জীবনাবসান

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ১৩:৫৩

টেক জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন সোমবার মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। খবর বাসসের।

অ্যালেনের মৃত্যুর খবর জানিয়ে তার বোন জোডি এক বিবৃতিতে বলেন, সকল ক্ষেত্রে ‘আমার ভাই ব্যতিক্রমী ব্যক্তিত্ব ছিলেন। তিনি প্রযুক্তিবিদ এবং মানবহিতৈষী ছিলেন, স্বজনদের কাছে তিনি অত্যন্ত প্রিয় এবং অনন্য এক বন্ধু ছিলেন।’

অ্যালেন সাম্প্রতিক বছরগুলোতে ক্রীড়া টিম এনইএল’স সিয়াটল সিহোকস এবং এনবিএস পোর্টল্যান্ড ট্রেইল ব্লেজার্স মালিক এবং সিয়াটল সাউন্ডার্স’র ফুটবল টিমের আংশিক মালিক ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন ধরনের ব্যবসা ও সেবামূলক কাজের সঙ্গে যুক্ত ছিলেন।

বিশ্বের অন্যতম বিলিওনিয়ার অ্যালেন স্টাটোলাঞ্চ সিস্টেম গড়ে তোলেন। এখানে ভবিষ্যত স্পেস ট্রাবল যান হিসেবে রকেটটালিত বিশ্বের বৃহৎ বিমানের নকশা তৈরি করেন। ২০১৯ সালের প্রথম দিকে এই স্পেস ক্রাফটটি প্রদর্শনের প্রস্তুতি চলছে।

অ্যালেনের জন্ম ১৯৫৩ সালের ২১ জানুয়ারি। তিনি অবিবাহিত ছিলেন। তার কোন সন্তান নেই। বিল গেটস তার সহপাঠী, ব্যবসায়িক অংশীদার এবং অন্তরঙ্গ বন্ধু। অ্যালেন সিয়াটলে বিল গেটস’র স্কুল জীবনের সহপাঠী ছিলেন। পরে কম্পিউটার প্রোগ্রামার হিসেবে তারা কাজ শুরু করেন। গড়ে তোলেন বিশ্বের অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

বিল গেটস অ্যালেনকে তার দীর্ঘকালের অন্তরঙ্গ বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, অ্যালেনের মৃত্যুতে তিনি মর্মাহত। তিনি না হলে পার্সোনাল কম্পিউটারের উদ্ভব হতো না।

অ্যালেন স্বাস্থ্যগত কারণে ১৯৮৩ সালে মাইক্রোসফট ত্যাগ করেন। ১৯৭২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি মাইক্রোসফটে ছিলেন।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত