ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকারকে নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৫:২০ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ১৫:০১

সম্প্রতি পাশ হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা ৩০ দিনের মধ্যে সংশোধন বা বাতিল চেয়ে সরকার বরাবর একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। এর মধ্যে ধারাগুলো সংশোধনে উদ্যোগ না নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে ওই নোটিশে জানানো হয়েছে।

মঙ্গলবার সুপ্রিমকোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান। তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রী পরিষদ সচিব, তথ্য সচিব, আইন সচিবকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৪৩ ও ৫৩ ধারা গণমাধ্যমের স্বাধীনতা এবং বাকস্বাধীনতা সুরক্ষার অন্তরায় বলে সাংবাদিক নেতারা বিভিন্ন সমাবেশ, মানববন্ধন ও সেমিনারে দাবি করেছেন।

এসব সভা-সমাবেশ থেকে এ ধারাগুলো বাতিল ও সংশোধনের দাবি করেছেন তারা। একইসঙ্গে ধারাগুলো সংবাদকর্মীদের স্বাধীনভাবে সংবাদ পরিবেশনে এবং প্রকাশে অন্তরায় হবে বলেও বিশিষ্ট সম্পাদকরা অভিমত প্রকাশ করেছেন।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগ নেওয়ার পর থেকে এর বিভিন্ন ধারা নিয়ে আপত্তি জানিয়ে আসছিল সম্পাদক পরিষদসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। তাদের আপত্তির সুরাহা না করেই গত ১৯ সেপ্টেম্বর সংসদে ওই আইন পাস করা হয়।

এ অবস্থায় আগামী ৩০ দিনের মধ্যে ধারাগুলো বাতিল করে আইনটি সংশোধন না করলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও জানান এস এম জুলফিকার আলী জুনু।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত