মানবিক ঢাকার মানবিক উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৫:৫৩ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ১৫:৪২

আধুনিক ঢাকা গড়ার প্রত্যয়ে প্রতিষ্ঠিত ‘মানবিক ঢাকা’শহরের বস্তির সুবিধা বঞ্চিতদের জন্য নানামুখী কাজ করছে। প্রাথমিকভাবে বস্তিতে বিনা খরচে শিক্ষা, স্বাস্থ্য, মানসম্মত টয়লেট নির্মাণ, অসহায়দের অর্থসহায়তা, পরিস্কার পরিচ্ছন্ন, সুপেয় পানি, বিদ্যুৎ-এর সমস্যা সমাধান করতে কাজ শুরু করছে সংগঠনটি।

এর ধারাবাহিকতায় গতকাল ১৫ অক্টোবর ঢাকার বেশ কিছু  বস্তি পরিদর্শন করে সংগঠনটির স্বেচ্ছাসেবিরা। এসময় তাদের চোখে বস্তিবাসীদের বিবিধ সমস্যা ফুটে ওঠে। এই সমস্যার সমাধানে প্রতিষ্ঠানটি পরবর্তী পদক্ষেপ গ্রহণের প্রচেষ্টা চালাচ্ছে। 

মানবিক ঢাকার কার্যক্রমের পেছনে রয়েছে হক গ্রুপ ও মানবিক ঢাকা সোসাইটির চেয়ারম্যান আদম তমিজী  হক। তার প্রত্যক্ষ নির্দেশনায়ই চলছে এই সংগঠনটির কার্যক্রম।
 
মানবিক ঢাকার ঢাকা মহানগর উত্তরের সভাপতি সোহেল হোসেন জানান, ইতিমধ্যে রামপুরা পোড়া বাড়ির বস্তি, উত্তরা অঞ্চলে খালপাড় এলাকার বস্তি, দুয়ারী পাড়া বস্তি, আদাবর বায়তুল আমার হাউজিং বস্তি, নাখাল পাড়া ও রেল লাইন বস্তি, মোহাম্মদপুর অঞ্চলের বস্তি, কারওয়ান বাজার বস্তি, ভাষাণটেক লালসরাই বস্তি, আদাবর বালুর মাঠ বস্তিগুলো পরিদর্শন করে বস্তিবাসীদের নানা সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

তিনি বলেন, মানবিক ঢাকা চায় প্রতিটি বস্তিতেই স্বাস্থ্য সম্মত টয়লেট, স্কুল, বিশুদ্ধ খাবার পানি, স্বাস্থ্য সম্মত বাসস্থান, মেডিকেল ক্যাম্পের সুযোগ-সুবিধা চালু থাকুক। 

সংগঠনটির ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ হৃদয় বলেন, আমাদের স্বেচ্ছাসেবিরা প্রাথমিক পর্যায়ে বিভিন্ন বস্তিতে গিয়ে বস্তি বাসীদের সঙ্গে কথা বলে তাদের সমস্যা শোনেন। এরপর এসব সমস্যা সমাধানে বিভিন্ন নির্দেশনা দেন এর প্রতিষ্ঠাতা আদম তমিজি হক।

মানবিক ঢাকা একটি সেবামূলক অরাজনৈতিক সংগঠন। এটি পরিচালনার জন্য ১৭১ সদস্যের একটি কমিটি রয়েছে। 

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত