নিবন্ধন বাতিল, ইসিকে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ১৬:০৭

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনর (ইসি) দেয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকার্ট। একইসঙ্গে নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না তা জানতে চেয় রুল জারি করা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকার্ট বেঞ্চ এ আদেশ দন।

ঐক্যবদ্ধ নাগরিক আদালনর সভাপতি কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আবদুস সামাদের করা এক রিট আবদন এ আদেশ দেয়া হয়। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন মনজিল মারসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাখলেসুর রহমান।

নিবন্ধন আইনের শর্ত পূরণ না করায় ৪অক্টোবর প্রশিকার সাবেক চেয়ারম্যান কাজী ফারুকের ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’এর নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন।

সেসময় ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘তাদের সারাদেশে কোনো অফিস আমরা পাইনি। সময় দেওয়ার পরও তারা তাদের তথ্যও দেয়নি।’

আইন অনুযায়ী নিবন্ধন পেতে এক-তৃতীয়াংশ জেলা ও ১০০টি উপজেলায় কমিটি অথবা থানায় কার্যালয় থাকতে হয়। ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আদালনকে নিবন্ধন দেয়া হয়।

ইসির চিঠির চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করা হয়। আদালতিএ বিষয়ে রুল জারি করেছেন এবং রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চিঠির কার্যকারিতাও স্থগিত করেছেন।

২০০৮ সালে ঐক্যবদ্ধ নাগরিক আদালনসহ মোট ৪২টি দলকে নিবন্ধন দেওয়া হয়। এর মধ্যে শর্ত ভঙ্গ করায় ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল হয়েছিল।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/এমএবি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত