সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৭:০০ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ১৬:৫৩
ফাইল ছবি

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে চার দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ‘অরুণ আলো’প্রধানমন্ত্রীকে নিয়ে সৌদি আরবের পথে রওনা হয়।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমদ, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী শাহজাহান কামাল, আইজিপিসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

সফরকালে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে রিয়াদে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এছাড়া সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর এই নিয়ে চতুর্থবার সৌদি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সর্বশেষ চলতি বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন ২৩ দেশের যৌথ সামরিক মহড়া ‘গাল্ফ শিল্ড-১’ এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে তিনি সৌদি আরব সফর করেন।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, দুই শীর্ষ নেতার আলোচনায় ব্যবসা ও বিনিয়োগ, সৌদিতে বাংলাদেশের কর্মী নিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

এছাড়া প্রধানমন্ত্রীর এই সফরে ব্যবসা ও বিনিয়োগের পাশাপাশি মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটিতে বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাদের সুরক্ষার বিষয়টিতে বেশি গুরুত্ব দেওয়া হবে। পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদি সমর্থন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের কর্মকাণ্ডের মতো দ্বিপক্ষীয়, আন্তর্জাতিক বিভিন্ন বিষয় আলোচনায় আসতে পারে।

সৌদি সফরের সময় বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনের উদ্বোধন করবেন।

১৭ অক্টোবর রাতে প্রধানমন্ত্রী মদিনা যাবেন। সেখানে তিনি মসজিদে নববীতে নামাজ পড়বেন এবং মহানবীর (স.) রওজা জিয়ারত করবেন। আগামী ১৮ অক্টোবর দিনে মক্কায় ওমরাহ পালন করবেন। সফর শেষে শুক্রবার দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত