নরসিংদীর এক ‘জঙ্গি আস্তানায়’ দুই লাশ

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৭:২৭ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৮, ১৭:১২

নরসিংদীর শেখের চরের ভগীরথপুরের ‘জঙ্গি আস্তানায়’ জঙ্গিবিরোধী অভিযান প্রাথমিকভাবে শেষ হওয়ার পর সেখানে দুই জঙ্গির লাশ পাওয়া গেছে। সোমবার রাত থেকে একই সাথে ঘেরাও করে রাখা মাধবদীর গাংপাড়ের বাড়িতে দিনের আলো থাকতেই অভিযান শুরু হবে বলে জানিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।   

মঙ্গলবার বিকাল চারটায় ‘গার্ডিয়ান নট’ নামক অভিযানের দলনেতা কাউন্টার টেরোরিজম ইউনিটের(সিটিইউ)প্রধান মনিরুল ইসলাম গণমাধ্যমকে জানান, এ বাড়িটিতে অভিযান প্রাথমিকভাবে সমাপ্ত হয়েছে। বাড়িটির ভিতরে দুই জঙ্গির লাশ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তারা নব্য জেএমবি’র সদস্য।

সোমবার রাত থেকে একই সাথে ঘেরাও করে রাখা মাধবদীর গাংপাড়ের বাড়িতে দিনের আলো থাকতেই অভিযান শুরু হবে বলেও জানান মনিরুল ইসলাম।

জঙ্গি আস্তানা সন্দেহে সোমবার রাত দশটা থেকে নরসিংদী সদর উপজেলার শেখের চরের ভগীরথপুরের বিল্লাল হোসেনের বাড়ি ও মাধবদী উপজেলার গাংপাড়ের হাজী আফজাল হোসেনের বাড়ি ঘেরাও করে রাখে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মঙ্গলবার বেলা ১১টা থেকে ভগীরথপুরের বিল্লাল হোসেনের বাড়িতে জঙ্গিবিরোধী অভিযান ‘গার্ডিয়ান নট’ শুরু হয়।  

দুপুর ২টায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী  জানিয়েছিলেন, ভগীরথপুরের ‘জঙ্গি আস্তানায়’ একাধিক জঙ্গি রয়েছে। তাদের আত্মসমর্পণের সুযোগ দেয়া হলেও তারা তা না করে আইন-শৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে গুলি ছুড়ছে। আইন-শৃঙ্খলা বাহিনীও পাল্টা গুলি করে ‘গার্ডিয়ান নট’ অভিযান অব্যাহত রেখেছে।

আইজিপি জাবেদ পাটোয়ারী ছাড়াও নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মাহমুদসহ পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এর আগে সকাল ১০টার দিকে কাউন্টার টেরোরিজম ইউনিট প্রধান মনিরুল ইসলাম গণমাধ্যমকে জানান, বিল্লাল হোসেনের বাড়িতে জঙ্গি আস্তানা আছে।  যাচাই-বাছাই করে এটি নিশ্চিত হওয়া গেছে। তথ্য সংগ্রহ করে বাড়িটির ভিতরের অন্যদেরকে বের করে আনা হয়েছে। জঙ্গিদের আত্মসমর্পণ করানোর চেষ্টা করা হলেও তারা তাতে রাজি নয়। আশপাশের লোকজনের  যেন কোনো অসুবিধা না হয়, সেদিকে খেয়াল রেখে অভিযান পরিচালনা করা হচ্ছে।

সিটিইউ ছাড়াও অভিযানে রয়েছেন সোয়াত, এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ), ক্রিমিন্যাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি), পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ফায়ার সার্ভিস, জেলা স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা।

একটি অসমর্থিত সূত্র জানায়, জঙ্গিবিরোধী অভিযানে নাজমুল (২০) ও হাফেজ (৩৫) নামে দু’জনকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। সূত্রটি জানায়, ওই দুইজন জঙ্গিদের বাড়িভাড়া দিতে সহযোগিতা করেছিল। তাদের সুপারিশেই বাড়ির মালিকরা তাদের ভাড়া দেন। গত ৭ অক্টোবর ওই দুই বাড়িতে জঙ্গিরা আস্তানা গড়ে তোলে। তবে জঙ্গিদের নাম-পরিচয় বিস্তারিত জানা যায়নি।

জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহ আলম ঘটনাস্থলের ৫শ’ গজের মধ্যে ১৪৪ জারি করেছেন। এলাকাবাসী ও গণমাধ্যমকর্মীদের ঘটনাস্থলের কাছাকাছি থাকতে দেওয়া হচ্ছে না।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/প্রতিনিধি/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত