এবার সৌদি সম্মেলন বয়কটের সিদ্ধান্ত গুগলের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১২:৩২ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৮, ১১:৪১

সপ্তাহখানেক পর সৌদি অনুষ্ঠিত হতে যাওয়া দেশটির গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল। দেশটির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগীকে তুরস্কের নিজদের দূতাবাসের হত্যার ঘটনার অভিযোগ ওঠার পর সৌদির বিপক্ষে এমন সিদ্ধান্ত নিল গুগল।

আগামী ২৩ অক্টোবর রিয়াদে ভবিষ্যত বিনিয়োগের জন্য তিন দিনব্যাপী আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অভিযোগ ওঠার পর ইতোমধ্যে সেই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি বিশ্বসেরা প্রতিষ্ঠান।

বার্তা সংস্থা রয়টার্সের জানিয়েছে, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডায়ান গ্রিন এক বিবৃতিতে সৌদি সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছেন। গুগল কোম্পানির ‘অ্যালফ্যাবেট ইঙ্ক’ হচ্ছে সর্বশেষ কোম্পানি যারা সৌদি সম্মেলনে অংশ নেবে না।

চলতি বছরের প্রথম দিকে, গুগল কোম্পানি সৌদি আরবে পাঁচটি কেন্দ্র খুলতে রাজি হয়েছিল যার মাধ্যমে দেশটির নাগরিকদের উন্নত প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেয়ার কথা রয়েছে। 

এর আগে আন্তর্জাতিক ট্যাক্সি সেবাদাতা কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরুশাহী, ফোর্ড গাড়ি কোম্পানির চেয়ারম্যান এবং আমেরিকার বহুজাতিক বিনিয়োগকারী ব্যাংক জেপি মর্গানের প্রধান নির্বাহী জেমি ডিমোনসহ বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান তিন দিনের ওই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া সিএনএন, দ্যা ফিন্যান্সিয়াল টাইমস, নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি, ব্লুমবার্গ এবং ফক্স নিউজের মতো গণমাধ্যম এ সম্মেলন বয়কট করার ঘোষণা দিয়েছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার অর্থনৈতিক সংস্কারের জন্য যেসব পদক্ষেপ গ্রহণ করেছেন। সেটি বাস্তবায়নে এই সম্মেলন সৌদির জন্য অত্যন্ত গুরুত্বপূণ ছিলো। তবে খাশোগি ঘটনায় বেশ বেকায়দায় পড়তে হতে পারে সৌদিকে। যার প্রভাব এই সম্মেলনেও মারাত্মকভাবে পড়েছে।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত