এলাহাবাদ বদলে হচ্ছে প্রয়াগরাজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১৬:৫৪ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৮, ১৬:৫০

কথা চলছিল কয়েক দিন ধরেই। অবশেষে বুধবার সরকারিভাবে ভারতের উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর এলাহাবাদ বা ইলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখার সিদ্ধান্ত নিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই নাম বদলের প্রস্তাব পাশ করানো হয়েছে।

আনন্দবাজার জানায়, আগামী বছরের শুরুর দিকে অর্ধ কুমভ এবং লোকসভা নির্বাচনের আগে এই সিদ্ধান্ত নিছকই গেরুয়া রাজনীতি বলে সরব বিরোধীরা। যোগী সরকার যেভাবে তড়িঘড়ি ওই সিদ্ধান্ত নিয়েছে, তা দেখে বিরোধীদের বক্তব্য, ভোটের আগে হিন্দু আবেগ উসকে দিতেই এটা করেছে উত্তর প্রদেশের বিজেপি সরকার। একই সঙ্গে ভোটের অংকে রাম মন্দির নিয়ে হাওয়া তুলে দিতে চাইছে তারা।

গঙ্গা-যমুনা এবং সরস্বতী— এই তিন নদীর সঙ্গম প্রয়াগে। প্রাচীন যুগ থেকেই ওই এলাকাকে প্রয়াগ হিসেবে উল্লেখ করা হলেও মুঘল আমলে আকবর নাম করেন ইলাহাবাদ বা আল্লার হাতে গড়া শহর। প্রয়াগ নামটি ফিরিয়ে দেয়ার জন্য দীর্ঘ দিন ধরেই সরব ছিলেন স্থানীয় হিন্দুদের একাংশ।

যোগী আদিত্যনাথের কথায়, ‘এ বছর ইলাহাবাদে শাহি স্নানের দিনক্ষণ ঘোষণার সময়ে অখিল ভারতীয় আখাড়া পরিষদ ওই নাম পরিবর্তনের জন্য আবেদন জানায়।’

স্থানীয় সংঘ নেতারাও দীর্ঘ দিন ধরে ওই নাম বদলের দাবি তুলছিলেন। নাম বদলের বিষয়টি নিয়ে ক’দিন ধরেই দলীয় স্তরে আলোচনা চলছে বলে ইঙ্গিত দিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী। গত শনিবার স্থানীয় সন্ত শিবিরে গিয়ে তাদের আশ্বাসও দিয়ে আসেন আদিত্যনাথ। আজ বিষয়টি মন্ত্রিসভায় আলোচনার জন্য উঠলে তাতে দ্রুত ছাড়পত্র দেয় সরকার।

একসময় এলাহাবাদের নাম ছিল প্রয়াগ। ষোড়শ শতকে মোগল সম্রাট আকবর গঙ্গা ও যমুনা নদীর এই প্রয়াগের মিলনস্থলে গড়ে ছিলেন একটি দুর্গ। এরপর ওই দুর্গ ও সন্নিহিত এলাকার নাম দেয়া হয় এলাহাবাদ। পরে সম্রাট শাহজাহান গোটা শহরের নাম রাখেন ইলাহাবাদ বা এলাহাবাদ। 

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত