মাদ্রিদে উন্নয়ন মেলা

জাহিদুল আলম মাসুদ, স্পেন
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৮, ১৮:১২

`উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে বাংলাদেশ ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে পালিত হচ্ছে উন্নয়ন মেলা। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে বর্ণিল আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে ‘জাতীয় উন্নয়ন মেলা ২০১৮’ অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত এই উন্নয়ন মেলা উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  হাসান মাহমুদ খন্দকার। তিনি সরকারের বিগত প্রায় দশ বছরে অর্জিত অভূতপূর্ব উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি অতিথিদের অবহিত করেন এবং এতে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সহ প্রধানমন্ত্রীর দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত রাখার আহবান জানান।

আলোচনায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার একটি রূপরেখা তুলে ধরেন। তিনি দেশের উন্নয়ন সম্পর্কে প্রবাসীদের অবহিত করেন ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন অব্যাহত রাখার আহ্বান জানান।

 

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের হলরুমে আর্থ-সামাজিক উন্নয়নের উপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। বাংলাদেশের উন্নয়নের উপর দৃষ্টিনন্দন ব্যানার ও পোস্টার ছাড়াও ঐতিহ্যবাহী দেশীয় সামগ্রী দিয়ে হলরুম প্রাঙ্গণ চমৎকারভাবে সজ্জিত করা হয়। পোস্টারসমূহে সরকারের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন, অবকাঠামো, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি,  তৈরি পোশাক শিল্প, পাট, রপ্তানি ও রেমিটেন্সসহ  এমডিজিতে বাংলাদেশের সাফল্যচিত্র এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর সুনিপুনভাবে তুলে ধরা হয়। আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিও উপস্থাপন করা হয় এই উন্নয়ন মেলায়।

উন্নয়ন মেলায় আরো ছিলেন- দূতাবাসের মিনিস্টার ও হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ, প্রথম সচিব (শ্রম) মো. শরিফুল ইসলামসহ সকল কর্মকর্তা-কর্মচারী। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে অতিথিদের আলোকপাত করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ। এসময় কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত আল আমিন. জাকির হুসেন, দুলাল সাফা,  বোরহান উদ্দিন,  এ কে  এম. জহিরুল ইসলাম, মাওলানা আব্দুর রাজ্জাক, আব্দুর রহমান, আব্দুল কাইয়ুম সেলিম, রিজভী আলম, দবির তালুকদার।

আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম হয়।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত