জিপি হাউজে আইওটি বুট ক্যাম্প শুরু

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৮, ০৯:৪৮

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় গ্রামীণফোন অফিসে (জিপি হাউজ) ১৭ অক্টোবর থেকে শুরু হয়েছে দুইদিন ব্যাপী ইন্টারনেট অব থিংস-এর বুট ক্যাম্প। দেশের ৮টি বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের মোট ৪২ জন অংশগ্রহণকারী এই বুট ক্যাম্পে অংশ নিচ্ছেন।

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের পৃষ্ঠপোষকতায় এই বুটক্যাম্পের আয়োজক-বাংলাদেশে ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। সহযোগিতা করছে নাগরিক টিভি, আম্বার আইটি, রেড আম্বার, আইওটি ফর বাংলাদেশ এবং বিজ্ঞান চিন্তা। এছাড়া ইনহাউস পার্টনার হিসাবে রয়েছে গ্রামীণফোন।

প্রথম দিনে শিক্ষার্থীরা হাতে কলমে আরডুইনোর সঙ্গে এলসিডি ইন্টারফেসিং, রাস্পবেরি পাই সেটআপ, আইওটি মার্কেট আন্ডারস্ট্যান্ডিং, ইলেক্ট্রনিক সেন্সর মোটর ও পেরিফেরাল পরিচিতি এবং ভিএনসি সার্ভার সেটআপ করার পাশাপাশি শুটকিতে ডিডিটির উপস্থিতি শনাক্তকরণ, বন্দরনগরীর জলাবদ্ধতা নিরসন, মৌমাছি চাষীদের জন্য বিশেষ ধরণের মনিটরিং ডিভাইসের সম্ভাবত্য নিয়ে কাজ করেন।

এই সময় গ্রামীণফোনের প্রধান কর্পোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা মাহমুদ হোসেন, প্রধান মানব সম্পদ কর্মকর্তা সৈয়দ তানভীর হোসেন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ও তাদের প্রকল্পের খোঁজ নেন। তারা কারিগরি জ্ঞানের পাশাপাশি সমস্যা সমাধানে নিজেদের গড়ে তোলায় মনোযোগী হতে পরামর্শ দেন।

আয়োজনের শেষ দিন আজ ১৮ অক্টোবর বৃহস্পতিবার মাইক্রোকন্ট্রোলার থেকে ডেভেলপমেন্ট বোর্ড তৈরি, আরডুইনোর সঙ্গে রাস্পবেরি পাই ইন্টারফেসিং, এলেক্সা পাই তৈরি,  প্রোডাক্ট প্রটোটাইপ তৈরি বিষয় প্রশিক্ষণ প্রদান করা হবে ও ক্যাম্প শেষে সনদ বিতরণ করা হবে।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত