বিএনপিকে নিষিদ্ধের দাবি যুবলীগ চেয়ারম্যানের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৮, ১৮:১৫
ফাইল ছবি. যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী

বাংলাদেশের রাজনীতিতে বিএনপিকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। এর পক্ষে যুক্তি হিসেবে তিনি বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে প্রমাণিত হয়েছে বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন।

আজ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৪তম জন্মদিন উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ আয়োজিত আলোচনা সভায় এ দাবি জানান তিনি।

২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার ঘোষিত রায় উদ্ধৃত করে ওমর ফারুক চৌধুরী বলেন, ‘২১ আগস্টের গ্রেনেড হামলা রাষ্ট্রীয় মদদে একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। রায়ের পর্যবেক্ষণে হাওয়া ভবনে এই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনা নেয়া হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে। সেই সময় সরকারে ছিল বিএনপি-জামায়াত জোট।’

বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন যুবলীগের চেয়ারম্যান বলেন, ‘এ ঘটনার (২১ আগস্ট হামলা) সঙ্গে শুধু তারেক জিয়া নয়, বেগম খালেদা জিয়া এবং পুরো বিএনপিই জড়িত ছিল। এ জন্য আমরা মনে করি বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করা হোক।’

ওমর ফারুক চৌধুরী তার বক্তব্যে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত শেখ রাসেলের স্মৃতিচারণা করেন। বলেন, ‘আজ শেখ রাসেল বেঁচে থাকলে ৫৫ বছরে পা রাখতেন। কিন্তু বাঙালি জাতির মানসপটে এখনো শেখ রাসেল শিশু। বাংলাদেশের শিশু অধিকার, বাংলাদেশের শিশুর রূপকল্প ভাবলেই তার মুখচ্ছবি আমাদের সামনে ভেসে ওঠে।’

যুবলীগের চেয়ারম্যান বলেন, ‘একজন শিশু, মাত্র ১০ বছর ৯ মাস ২৭ দিন বয়সে ঘাতকের বুলেটে পৃথিবীর সব আনন্দ, সব ভালোবাসা ত্যাগ করে চলে গেছে। কিন্তু শহীদ শেখ রাসেল এখনো বেঁচে আছে বাংলাদেশের সব শিশুর অনুপ্রেরণার উৎস হিসেবে। সব শিশুর জন্য রাসেল যেন এক উদ্দীপনা, অনুকরণীয় উদাহরণ।’

শেখ রাসেলের বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিশুদের অধিকার প্রতিষ্ঠা এবং তাদের সুষ্ঠু বিকাশে অনেক উদ্যোগ নিয়েছেন তিনি- এ কথা উল্লেখ করে ওসর ফারুক বলেন, “তিনি (শেখ হাসিনা) বিশ্বের সবচেয়ে ‘শিশুবান্ধব’নেতাদের একজন এবং এর কারণ শেখ রাসেল। সরকার শিশুবান্ধব বাজেট করেছে, শিশুদের অধিকারে অগ্রাধিকার কর্মসূচি নিয়েছে। কিন্তু শিশুদের বেড়ে ওঠার মূল দায়িত্ব নিতে হবে পরিবারকেই। এখানে শেখ রাসেল হতে পারে সব পরিবারের জন্য আলোকবর্তিকা।”

বিএনপিকে নিষিদ্ধ ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় কার‌্যকর করার দাবিতে যুবলীগের পক্ষ থেকে ওমর ফারুক চৌধুরী ১০ দফা কর্মসূচি ঘোষণা করেন।

এর মধ্যে রয়েছে গণস্বাক্ষর অভিযান; রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, নিবার্চন কমিশন ও প্রধান বিচারপতি বরাবরে স্মারকলিপি ও তাদের সঙ্গে সাক্ষা; জাতিসংঘের মহাসচিব, ইউরোপীয় ইউনিয়ন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বরাবর স্মারকলিপি এবং বিভিন্ন পেশাজীবী সংগঠন ও নেতাদের সঙ্গে মতবিনিময়।

যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন যুবলীগ সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, মজিবুর রহমান চৌধুরী, মো. ফারুক হোসেন, মাহবুবুর রহমান হিরন, আতাউর রহমার, এ বি এম আমজাদ হোসেন, সম্পাদকমণ্ডলীর সদস্য কাজী আনিসুর রহমান, মিজানুল ইসলাম মিজু, ইকবাল মাহমুদ বাবলু প্রমুখ।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপির কেন্দ্রীয় তিন নেতার পদোন্নতি

দুর্নীতি ও ভোটাধিকার হরণ ছাড়া আ.লীগের আর কোনো অর্জন নেই : এবি পার্টি

‘দেশে ইসলামবিদ্বেষী অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

ক্ষমতাসীনদের কেউ ভালো নেই: গয়েশ্বর

সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার: গণতন্ত্র মঞ্চ

ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আ.লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই: ওবায়দুল কাদের

দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে বন্ধু রাষ্ট্রের সহযোগিতা চাইলেন মঈন খান

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: আ.লীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী

জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যার ঘটনায় চরমোনাই পীরের উদ্বেগ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :