ছবিগুলো ফটোশপ নয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৮, ২২:১৫

ওপরের ছবি দুটি দেখে যে কারো মনে হতে পারে এগুলো ফটোশপের কাজ। কিন্তু বিষয়টি আদৌ তা নয়। বিশ্বের সবচেয়ে হিমশীতল ও দুর্গম স্থানে গিয়ে সম্প্রতি এমন বেশ কিছু ছবি তুলেছেন দুই গবেষক। চমৎকার সব ছবিগুলো এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। 

অস্ট্রিয়ার কারম্যান এবং ফ্রান্সের গবেষক সিপরিয়েন ভারসেআক্স অ্যান্টার্কটিকার গবেষণা কেন্দ্র কনর্কডিয়া স্টেশনের বাইরে থেকে অসাধারণ ছবিগুলো তুলেছেন।

তারা আসলে দেখতে চেয়েছিলেন, মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় খাবার রান্না করলে আসলে কি ঘটে।

দ্য ইনসাইডার জানাচ্ছে, অস্ট্রিয়া, ফ্রান্সের ও ইতালির ১৩ সদস্যের একটি দলের অংশ তারা। এই দলের অর্ধেকের বেশি গবেষক। বাকিদের মধ্যে কেউ চিকিৎসক, আবার কেউ রান্নার কাজ করেন।

একদিন ওই দুই গবেষক সিদ্ধান্ত নিলেন ঘরের বাইরে গিয়ে রান্না করবেন। হিমশীতল তাপমাত্রায় রান্না করতে গিয়েই তাদের খাবারের এমন অদ্ভুত ছবি ক্যামেরাবন্দি হয়।

কনকর্ডিয়া স্টেশনে গড় তাপমাত্রা ৭০ ডিগ্রি সেলসিয়াস থাকে। বরফ আচ্ছাদিত এই অঞ্চলটিতে কয়েক মাস ধরেও অনেক সময় সূর্যের মুখ দেখা যায় না।

ওই দুই গবেষক তাদের তোলা ছবিগুলো চলতি মাসেই টুইটারে শেয়ার করেন। একটি ছবিতে দেখা যাচ্ছে পাউরুটিতে জেলি মাখানোর চেষ্টা এবং অন্য আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, চামচ দিয়ে নুডুলস খেতে খেয়ে বরফে আটকে আছে। ছবিগুলো শেয়ার করার পর পরই হাজার হাজার লাইক ও কমেন্ট পড়েছে।

কারমেন বলেন, ‘আমার মনে হয়, হিমাঙ্কের নিচে ৭০ থেকে ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কেমন অনুভূতি তা মানুষের পক্ষে কল্পনা করা কঠিন। আমরা সেই পরিস্থিতিটাই দেখানোর চেষ্টা করেছি।’

তিনি বলেন, ‘ফেব্রুয়ারির শুরুর দিকে আমরা এখানে এসেছিলাম। আমাদের কাছে কোনো তাজা সবজি বা ফলমূল অবশিষ্ট ছিল না। কিছু স্ট্রবেরি এবং সালাদ থাকলে চমৎকার হতো।’

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত