অভিনয়ের টানে লেখাপড়া ছাড়েন তারা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১০:১০ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৮, ১০:০৭

ছবিতে থাকা মুখগুলোর সকলেই বলিউডের তুখোড় অভিনয়শিল্পী। অভিনয় কারিশমা দেখিয়ে নামের আগে তারা সকলেই যোগ করেছেন সুপারস্টার তকমা। কিন্তু পর্দার এসব সুপারস্টারদের লেখাপড়ার দৌঁড় কিন্তু ততটা নয়। এই অভিনয়কে ভালোবেসেই তারা লেখাপড়া ছেড়ে দিয়েছিলেন। কেউ ইন্টারমিডিয়েট পাশ, কেউ আবার স্কুল থেকেই ঝরে পড়েছেন। আবার কেউ আন্ডার গ্রাজুয়েট। তেমন কয়েকজন সুপারস্টারকে নিয়েই আমাদের আজকের আলোচনা।

আমির খান: বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ বলা হয় তাকে। অভিনয়ের ব্যাপারে তিনি বড়ই খুঁতখুঁতে। কোনো একটি শর্ট তার মনের মতো না হলেও, শতভাগ পারফেক্ট মনে না হলে সেই শর্ট তিনি বার বার দিতে থাকেন। এ জন্যই তাকে ‘মিস্টার পারফেক্টশনিস্ট’ নামে ডাকা হয়। কিন্তু পড়াশোনার ব্যাপারে ঠিক ততটাই উদাসীন ছিলেন তিন খানের অন্যতম আমির খান। সিনেমা জগতে নিজের ক্যারিয়ার গড়ার জন্য সব সময় উৎসুক থাকতেন তিনি। যার কারণে ইন্টারমিডিয়েট পর্যন্ত পড়েই মন দেন অভিনয়ে।

সালমান খান: বলিউড সুপারস্টারদের মধ্যে অন্যতম সালমান খান। দাবাং খান, বজরঙ্গি ভাইজান, সুলতান ইত্যাদি নামে ডাকা হয় তাকে। ব্যবসাসফল ছবি উপহার দেয়ার ক্ষেত্রেও তিনি অন্যতম। অভিনয়ে যার এত নামডাক, সেই ভাইজানের পড়াশোনাও ইন্টারমিডিয়েট পর্যন্ত। প্রাইমারি ও হাইস্কুলের পাঠ চুকিয়ে বান্দ্রা ন্যাশনাল কলেজে ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু অভিনয়ের পেছনে দৌড়াতে গিয়ে লেখাপড়াটা আর নিয়মিত করতে পারেননি।

কাজল: বলিউডের সর্বকালের সেরা নায়িকাদের অন্যতম কাজল। তার সঙ্গে বলিউড বাদশাহ শাহরুখ খানের জুটি বলিউডের ইতিহাসে সেরা। গায়ের রঙ কালো হলেও অভিনয় দিয়ে পুরো ক্যারিয়ারেই তিনি আলো ছড়িয়েছেন। নায়িকাদের মধ্যে সবচেয়ে বেশিবার জিতেছেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। অভিনয়ে খ্যাতির শীর্ষে পৌঁছালেও, পড়াশোনায় কিন্তু বেশি দূর এগোননি অজয় দেবগনের সহধর্মিনী। ইন্টারমিডিয়েটে ফেল করার পর ছেড়ে দেন পড়াশোনা। মন দেন অভিনয়ে।

ঐশ্বরিয়া রাই: বলিউডের সাবেক এ বিশ্বসুন্দরী সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তার অভিনয় ও গ্ল্যামার সম্পর্কে ধারণা নেই, এমন সিনেপ্রেমীর দেখা পাওয়া দুষ্কর। ঐশ্বরিয়ার অভিনয়ের শুরুটা হয়েছিল মডেলিং দিয়ে। এই মডেলিংয়ের কারণেই মাঝপথে পড়াশোনা ছাড়তে হয়েছিল তাকে। মুম্বাইয়ের আর্য বিদ্যামন্দির থেকে ইন্টারমিডিয়েট পাস করার পর জয়হিন্দ কলেজে আর্কিটেকচার নিয়ে পড়াশোনা শুরু করেছিলেন। কিন্তু এক বছর পরই মডেলিংয়ের জন্য ছেড়ে দেন সেই পড়াশোনা।

কারিশমা কাপুর: নব্বইয়ের দশকের সুপারহিট নায়িকাদের একজন কারিনা কাপুরের বড় বোন কারিশমা কাপুর। সালমান খান, শাহরুখ খান ও আমির খান- সুপারস্টার তিন খানের সঙ্গেই স্ক্রিন শেয়ার করেছেন তিনি। খ্যাতিও কুড়িয়েছেন কম না। কিন্তু লেখাপড়ার দৌড় তার একেবারেই কম। হাইস্কুলের বারান্দায় যাননি তিনি। মাত্র পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়েছেন কারিশমা কাপুর। ব্যাপারটা চমকে ওঠার মতো হলেও এটাই সত্যি।

প্রিয়াঙ্কা চোপড়া: নিজ দেশ থেকে প্রথামিক শিক্ষার গণ্ডি পেরোনোর পর আমেরিকার একটি স্কুল থেকে ইন্টারমিডিয়েট পাস করেন বলিউডের ‘দেশি গাল’ ও সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। ওই পর্যন্তই শেষ। দেশে ফিরে ক্রিমিনাল সাইকোলজিস্ট হওয়ার জন্য মুম্বাইয়ের জয় হিন্দ কলেজে ভর্তি হলেও মডেলিংয়ের জন্য মাঝপথে ছেড়ে দেন পড়াশোনা। কিন্তু অল্প শিক্ষা তার ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে বাধা হতে পারেনি। তিনি বিশ্বসুন্দরীর মুকুট জিতেছেন, অভিনয় দিয়ে ভারতবাসীর মন জিতেছেন, এখন তো বলিউডের পাশাপাশি হলিউডের ছবিতেও অভিনয় করেন।

কঙ্গনা রানাউত: বলিউডের ‘কুইন’ নামে ডাকা হয় কঙ্গনা রানাউতকে। অভিনয় দক্ষতায় তিনিও হালের অন্য নায়িকাদের থেকে পিছিয়ে নেই। সুপারস্টার এই নায়িকা দ্বাদশ শ্রেণিতে সাইন্স নিয়ে পড়াশোনা করেছেন। কিন্তু ফাইনাল পরীক্ষার সময় রসায়নে ফেল করেন। তখন নাকি উপলব্ধি হয়, পড়াশোনা নয়, অন্য কোনো কিছু তার জন্য অপেক্ষা করছে। যদিও পরে তিনি ইন্টারমিডিয়েট পাস করে অল ইন্ডিয়া প্রি মেডিকেল টেস্টের প্রস্তুতি নেন। কিন্তু পরীক্ষায় বসেননি। ঢুকে পড়েন অভিনয় জগতে।

ঢাকাটাইমস/১৯ অক্টাবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত