শুভ বিজয়া দশমীতে ভক্তদের ঢল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৮:২৬ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৮, ১০:৩২

আজ শুভ বিজয়া দশমী। একদিকে বিদায়ের সুর, অন্যদিকে উৎসবের আমেজ। শুক্রবার সকাল থেকেই দেশের পূজা মণ্ডপগুলোতে নেমেছে ভক্তদের ঢল।

চলছে ঢাক আর শঙ্খধ্বনি। টানা মন্ত্রপাঠ। উলুধ্বনি আর অঞ্জলি। সঙ্গে ঢাকের বাদ্য, নাচ, সিঁদুর খেলা। তবে সবার মনে এখন বিদায়ের সুর।

অশুভ শক্তির বিরুদ্ধে শুভ ও কল্যাণ এবং সকল সম্প্রদায়ের মানুষের মধ্যে নিরন্তর শান্তি ও সমপ্রীতির আকাঙ্খা নিয়ে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে আজ শেষে হবে শারদীয় দুর্গাপূজা।

নানা আচারের মধ্য দিয়ে বৃহস্পতিবার মহানবমী পালিত হয়। আজ শুক্রবার  শুভ বিজয়া দশমী।

জাতীয় পূজা উদ্যাপন কমিটি জানায়, গতকাল সারা দেশের সব পূজামণ্ডপে মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। মহানবমী উপলক্ষে এখানে আরতি প্রতিযোগিতা ও প্রসাদ বিতরণ হয়।

শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক আর বলিদানের মাধ্যমে দেবীর পূজা হবে। সনাতন বিশ্বাসে  বোধনে ‘অরুণ আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে। টানা পাঁচদিন মৃন্ময়ীরূপে মণ্ডপে মণ্ডপে থেকে আজ ফিরে যাবেন কৈলাশে স্বামী শিবের সান্নিধ্যে।,

রাজধানীতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির যৌথ উদ্যোগে বিজয়া শোভাযাত্রা শেষে বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। শুক্রবার জুমার দিন হওয়ায় দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত শোভাযাত্রা বন্ধ থাকবে।

শুক্রবার হিন্দুদের অনেকে উপবাস করবেন। বিজয়া দশমী উপলক্ষে বেতার ও টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হবে। সংবাদপত্রগুলোতে প্রকাশিত হবে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র। বঙ্গভবনসহ গুরুত্ব¡পূর্ণ ভবন আলোকসজ্জিত করা হচ্ছে।

ধর্মীয় সম্প্রতির মধ্য দিয়ে এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি পূজাণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। কোথাও বড় ধরণের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/ওআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত