৩৭ বছর ধরে ভুল কেবলায় নামাজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৮, ১৫:১৪

প্রায় চার দশক ধরে তুরস্কের একটি মসজিদে ভুল কেবলায় ফিরে নামাজ আদায় করছেন মুসল্লিরা। মসজিদটিতে সম্প্রতি নতুন ইমাম আসলে তিনি এই ভুল নিশ্চিত করেন। তুর্কি গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট।

ডেইলি সাবাহ'র খবরে বলা হয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলীয় ইয়ালোভা প্রদেশের সুগোরেনে মসজিদটি অবস্থিত। ১৯৮১ সালে নির্মিত মসজিদটি নির্মাণেই সময়ই কেবলা নিয়ে ত্রুটি ছিলো। মুসলমানদের নামাজের কেবলা পবিত্র কাবা থেকে ৩৩ ডিগ্রি বাঁকানো ছিল।

হুররিয়াতের এক খবরে বলা হয়, গত বছরে মসজিদে নতুন ইমাম হিসেবে দায়িত্ব পান ঈসা কায়া। তিনি মসজিদের প্রাচীরের ঢালাইয়ের দিকে লক্ষ্য করে এমন ভুল সম্পর্কে অবহিত হন। পরে তিনি স্থানীয় মুফতিদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন।

কর্মকর্তারা নিশ্চিত করে বলেন যে, মসজিদের মেহরাব ভুল দিকে নির্মাণ করা হয়েছিল। ১৯৮১ সালে মসজিদ নির্মাণের সময়ই এই ভুল হয়েছিল। এরপরই মসজিদের কার্পেটগুলো কেবলার দিকে ঠিক করা হয়। এছাড়া অস্থায়ী মেহরাব ব্যবহার করছেন ইমাম ঈসা কায়া।

বার্তা সংস্থা ডেমিরোরেনকে ইমাম ঈসা জানান, আমরা আমাদের কর্তৃপক্ষকে বিষয়টি জানায়। তারা এটি পর্যবেক্ষণ করে ভুল দেখতে পেয়ে দ্রুত ব্যবস্থা নিয়েছেন। এছাড়া নতুন করে দিক ঠিক করে মসজিদের মেহরাব নির্মাণ করা হবে।

ঢাকাটাইমস/১৯অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত