আগুনে দুই হাত হারিয়েও সফল উদ্যোক্তা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ২০:২৮ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৮, ২০:০৩

চীনের শানজি প্রদেশের শারীরিক প্রতিবন্ধী কৃষাণি ফু ফ্যানপিং। ১৯৯০ সালে এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তার হাত মারাত্মকভাবে পুড়ে যায়। দুই হাতের সবগুলো আঙুল হারান তিনি। তার মুখও দগ্ধ হয়। এই অগ্নিকাণ্ডে তার চার স্বজন প্রাণ হারান।

ফ্যানপিং কার্যত দুই হাত হারিয়েও জীবনযুদ্ধে থেমে যাননি। অক্লান্ত পরিশ্রম ও দৃঢ় মনোবল তাকে আজ পৌঁছে দিয়েছে সাফল্যের শিখরে। একটি অনলাইন শপের মাধ্যমে নিজের বাগানে উৎপাদিত আপেল, নাশপাতিসহ অন্যন্য ফলমূল বিক্রি করে এখন তিনি দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। তিনি প্রমাণ করেছেন প্রবল ইচ্ছাশক্তির সামনের শারীরিক প্রতিবন্ধিতাও কোনো বাধা হয়ে দাঁড়াতে পারে না।

১৫ অক্টোবর ইয়োনইয়ান টাউনশিপের শাংজুআং গ্রামে নিজের বাগান থেকে আপেল সংগ্রহ করছিলেন ফু ফ্যানপিং। তখন তার সঙ্গে কথা হয় চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদকের সঙ্গে।ইয়াচুয়ান জেলার ইইশি গ্রামের বাসিন্দা ৪৬ বছর বয়সী ফু ফ্যানপিং। শারীরিক বিকলাঙ্গ ও দারিদ্রতাকে জয় করার গল্প জানান তিনি।

সিনহুয়ার খবরে বলা হয়, অগ্নিকাণ্ডে হাতের সব আঙুল হারানোর পর তিনি ভেঙে পড়েন। দীর্ঘ সংগ্রামের পর তিনি সিদ্ধান্ত নেন তাকে আরও ভালোভাবে বাঁচতে হবে।

ভেড়া পালন, গাছের চারা রোপণ এবং ছোট্ট একটি ব্যবসা করতেন নিজের পরিবারের খরচ জোগানোর জন্য। কিন্তু ২০১৫ সালে তার জীবন সম্পূর্ণ পাল্টে যায়। তখন চীনে ই-কমার্স ব্যবসা ব্যাপকভাবে বিকশিত হতে শুরু করেছে।

সিনহুয়া জানায়, ২০১৫ সালে ই-কর্মাস ব্যবসার পদ্ধতি শিখতে স্বল্পকালীন প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণ শেষে তিনি নিজে একটি অনলাইন স্টোর চালু করেন। তার বাগানে উৎপাদিত আপেল, নাশপাতিসহ স্থানীয়ভাবে উৎপাদিত ফলমূল বিক্রি শুরু করেন অনলাইন শপে।

পণ্যের ছবি তোলা, বিবরণ লেখা এবং ক্রেতাদের সঙ্গে যোগাযোগের কাজটি তিনি একাই করতেন। তার অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে দিনের পর দিন তার ব্যবসা জনপ্রিয় হতে শুরু করে।

ফ্যানপিং জানান, তিনি শুধু পরিশ্রমে বিশ্বাস করতেন। অনেক সম্ভবকে সম্ভব করেছেন তিনি শুধু পরিশ্রমের বদৌলতে।

শারীরিক প্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থানের সুযোগ করতে ফু ফ্যানপিং দারিদ্র্য বিমোচন কর্মসূচি চালু করেন।

ফু বলেন, ‘আমি আশা করি আরও বেশি বিকলাঙ্গদের অনুপ্রাণিত এবং দারিদ্রতার অভিশাপ থেকে মুক্তি দিতে পারব।’

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/এসআই)     

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত