মিলান ডার্বির আড়ালে চীন-যুক্তরাষ্ট্র যুদ্ধ!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৮, ১১:৩৯

ইতালিয়ান ক্লাব ফুটবলের কথা মুখে আনলেই প্রথমে চলে আসে ইন্টার মিলান আর এসি মিলানের নাম। যাদের দ্বৈরথ সিরি’আ যোগ করেছে ভিন্ন মাত্রা। তবে ঐতিহ্যবাহী দুই ক্লাবের আজ রাতের লড়াইটি ভক্তদের মাঝে অন্যরকম এক উৎকণ্ঠা ছড়িয়ে দিচ্ছে। কারণটা অবশ্য তাদের মালিকানা সম্পর্কিত। ইন্টারের বর্তমান মালিকানা চীনের সানিং হোল্ডিংসের। অপরদিকে, গত জুলাইয়ে মিলান কিনে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিয়ট ম্যানেজমেন্ট। মাদ্রিদ ডার্বির আড়ালে তাই চীন-যুক্তরাষ্ট্র যুদ্ধ চলবে সান সিরোতে।
সিরি ’আয় গত ছয় মৌসুম ধরে একচ্ছত্র আধিপত্য জুভেন্টাসের। তাদের হটিয়ে শিরোপা জিতবে এমন কোনো দল গঠন করতে পারেনি কেউ। প্রতিদ্বন্দ্বি গড়ে তোলা দূরে থাক, ঐতিহ্যবাহী মিলান আর ইন্টার জুভিদের ধারে কাছেও যেতে পারছেনা। ভাগ্য বদলের জন্য গত কয়েক বছরে বেশ কয়েকবার টিম ম্যানেজমেন্টে পরিবর্তন এনেছে তারা। কয়েকবার মালিকানাও হাত বদল হয়েছে। গত চার মৌসুমে মিলান-ইন্টার, উভয়েই ছিল চাইনিজ মালিকানাধীন। কিন্তু এবার মিলান চলে গেছে যুক্তরাষ্ট্রের বলয়ে। চীনের সঙ্গে যাদের অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বিতা বর্তমানে তীব্র আকার ধারণ করেছে।
১০৯ বছরের ইতিহাসে এবারই প্রথম দুই মিলান দেখছে যুক্তরাষ্ট্র-চীন মালিকানা। মাঠে এর প্রভাব থাকুক কিংবা না থাকুক মিলান ডার্বিতে সবসময়ই নিজেদের সর্বোচ্চটা দিয়েই লড়েন খেলোয়াড়রা। মর্যাদার লড়াইয়ে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ তারা। কাজেই অন্য সময়ের মত ২২২তম দ্বৈরথটা উত্তেজনার ডালা সাজিয়েই হাজির হচ্ছে। 
সিরি’আর পয়েন্ট টেবিলে ইন্টারের অবস্থান এখন তিন নম্বরে। টানা ৮ ম্যাচ জিতে শীর্ষে থাকা জুভেন্টাসের চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে আছে নেরাজ্জুরিরা। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে মিলান আছে দশে। আজ নগর প্রতিপক্ষদের হারাতে পারলে এক লাফে চারে উঠে যাবে রোজোনেরিরা। সুযোগটা নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবে না তারা।
দুই দলের সাম্প্রতিক ফর্ম বলছে, এবারের লড়াইটা হাড্ডাহাড্ডি হবে।  লুসিয়ানো স্পেলেত্তির অধীনে সবধরণের প্রতিযোগিতায় টানা ছয় ম্যাচ জিতে আকাশে উড়ছে ইন্টার। জেনারো গাত্তুসোর মিলান সর্বশেষ ৮ ম্যাচে অপরাজিত। সিরি’আয় একমাত্র হারটি তারা দেখেছিল মৌসুমের শুরুতে নাপোলির বিপক্ষে। 
মিলান ডিফেন্ডার আলেসিও রোমানলিও সাফ জানিয়ে রাখলেন, ইন্টারকে বিন্দুমাত্র ছাড় দেবে না তার দল, ‘উভয় দলের ঐতিহ্য, স্টেডিয়াম, ভক্তকুল এবং অন্যান্য আনুসঙ্গিক কারণে এটি একটি আকর্ষণীয় ডার্বি। আমরা জানি যে, এই ম্যাচটা  আমাদের আত্মবিশ্বাস বাড়ানোর রসদ হবে। ডার্বির চেয়েও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল- ওরা (ইন্টার) আমাদের চ্যাম্পিয়ন্স লিগে যাওয়ার পথে অন্যতম বাধা।’
১৯২৯ সাল থেকে এখন পর্যন্ত সিরি’আয় মোট ১৬৮ বার মুখোমুখি হয়েছে মিলান-ইন্টার। ৬২টিতে জিতে এগিয়ে আছে ইন্টার। মিলান জিতেছে ৫১টিতে। বাকি ৫৫টি ম্যাচ হয়েছে ড্র। তবে সবমিলিয়ে জয়-পরাজয়ের ব্যবধানটা খুব বেশি নয়। ২২১ সাক্ষাতে ইন্টার ৭৮টি আর মিলান ৭৬টিতে জিতেছে।
(ঢাকাটাইমস/ ২০অক্টোবর/এআর)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত